স্কটল্যান্ডের উত্থানে যা ঘটবে

স্কটল্যান্ড অবশ্যই ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সদস্য হবে। তবে আলেক্স সালমন্ডের (ফার্স্ট মিনিস্টার) জন্য কাজটা দ্রুত ও সহজ হবে না। আইনগত ধাঁধায় আটকে যেতে হবে। ইইউভুক্ত কোনো রাষ্ট্র ভেঙে গেলে বিচ্ছিন্ন অংশটি ইইউর সদস্যপদ পাবে কিনা সে ব্যাপারে চুক্তিতে কিছু বলা নেই। সেক্ষেত্রে স্কটল্যান্ডকে আবেদন করতে হবে আর তা অবশ্যই অনুমোদিত হতে হবে ২৮টি সদস্য রাষ্ট্রের দ্বারা। তবে স্পেন বেলজিয়ামসহ কয়েকটি দেশ যেভাবে ভাঙনের মুখে, তাতে আলেক্স সালমন্ডের জন্য সদস্যপদ পাওয়া চ্যালেঞ্জের হয়ে দাঁড়াবে। কিন্তু অবাধ, শান্তিপূর্ণ ও গণতান্ত্রিক গণভোটের মাধ্যমে ভূমিষ্ঠ নতুন দেশকে সদস্যপদ না দিয়ে ব্রাসেলসের উপায় থাকবে না।
স্কটল্যান্ডের মুদ্রা কি পাউন্ড থাকবে?
নতুন মুদ্রা করতে হলে তা হবে একটা ব্যয়বহুল দীর্ঘ প্রক্রিয়া। আলেক্স সালমন্ড বলছেন পাউন্ডই মুদ্রা থাকবে স্কটল্যান্ডের। অন্যদিকে ওয়েস্টমিনস্টারের ৩টি প্রধান রাজনৈতিক দলই বলছে, তারা পাউন্ডকে স্কটল্যান্ডের জন্য ব্লক করবে। সেক্ষেত্রে কয়েকটি বিকল্প আছে স্কটল্যান্ডের সামনে। আপাতত পাউন্ডের ব্যবহার, ইউরোতে যোগদান অথবা নতুন একটি মুদ্রা তৈরি করা।
ডেভিড ক্যামেরন কি পদত্যাগ করবেন?
ব্রিটিশ প্রধানমন্ত্রী ক্যামেরন বলছেন, তিনি পদত্যাগ করবেন না। ব্রিটেন ভেঙে গিয়ে এক-তৃতীয়াংশ ভূমি ও এক-দশমাংশ জনগণ বিচ্ছিন্ন হওয়ায় দায় নিতে চান না তিনি। ক্ষয়িষ্ণু দেশের অযোগ্য নেতা হিসেবে যথেষ্ট চাপের মধ্যে থাকতে হকে ক্যামেরনকে।
লেবার পার্টি আবার ক্ষমতায় আসতে পারে কি?
ক্যামেরনের ব্যর্থতায় রক্ষণশীল দল ও ইউনিয়ন সমালোচনার সম্মুখীন হবে। আর তার ফায়দা উঠবে লেবার পার্টির ঘরে। জনপ্রিয় হয়ে উঠতে পারে এড মিলিব্যান্ড। তবে স্কটিশ লেবার পার্টির বিচ্ছিন্ন হওয়ায় সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ক্ষমতায় আরোহন অতটা সহজ হবে না।
স্কটল্যান্ডে কি বিবিসি থাকবে?
স্বাধীন রাষ্ট্র হিসেবে স্কটল্যান্ডের বিবিসিতে (ব্রিটিশ ব্রডকাস্টিং কর্পোরেশন) অবশ্যই একসেস থাকবে। বিবিসির স্কটল্যান্ড অফিসের সঙ্গে সরকারি চুক্তির মাধ্যমে তা স্কটল্যান্ড ব্রডকাস্টিং কর্পোরেশন (এসবিসি) যাত্রা করতে পারে বলে মনে করা হচ্ছে। এক্ষেত্রে ৩২০ মিলিয়ন পাউন্ডের লাইসেন্স ফিসহ আরও শর্তসাপেক্ষ ভাবনা ভাবছে বিবিসি।
স্কটিশ সীমান্ত পার হতে কি পাসপোর্ট লাগবে?
স্কটিশ সরকারের প্রস্তাব অনুযায়ী এ ব্যাপারে সাধারণ ভ্রমণ এলাকায় আপাতত কোনো বাধা থাকবে না। শুধু রাজনৈতিকভাবে গুরুত্বপূর্ণ স্থানগুলো নিয়ে একটা চুক্তি হতে পারে। অন্যদিকে ইইউভুক্ত দেশগুলোতে স্বাধীন চলাচলের যে চিন্তা-ভাবনা চলছে, সেক্ষেত্রে স্কটল্যান্ড এখনই সিদ্ধান্ত নিতে পারবে না- স্থায়ী নীতি কী হবে।
স্কটিশ এমপিরা কি ওয়েস্টমিনস্টার থেকে পদত্যাগ করবেন?
হ্যাঁ, ইয়েস ভোটের মাধ্যমে স্কটল্যান্ড স্বাধীন হলে স্কটিশ এমপিদের ওয়েস্টমিনস্টার থেকে পদত্যাগ করতে হবে।
আর সেক্ষেত্রে ব্রিটিশ পার্লামেন্টে একটা জটিলতা তৈরি হবে। আগামী বছর অনুষ্ঠিতব্য নির্বাচন পর্যন্ত তাদের অনানুষ্ঠানিক সদস্যপদ বহাল থাকতে পারে।
জাতিসংঘ নিরাপত্তা পরিষদে ব্রিটেনের পদের কী হবে?
ব্রিটেনসহ পাঁচটি দেশ বর্তমানে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের সদস্য। কিন্তু আলেক্স সালমন্ড স্কটল্যান্ডের পদ নিয়ে দরকষাকষিতে গেলে ব্রিটেনের জন্য সমস্যা তৈরি হবে। কারণ, ব্রিটেনের স্থায়ী সদস্যপদ অনেকটা স্কটল্যান্ডের ওপর নির্ভরশীলও। ওদিকে ভারত, ব্রাজিলসহ কয়েকটি দেশ জাতিসংঘের স্থায়ী সদস্য হতে চায়। তাই ব্রিটেনের কর্তৃত্ব কমেই যাবে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button