যুক্তরাজ্যে ধর্মঘটের ফলে সাড়ে ৬ লাখ রোগীর চিকিৎসা স্থগিত

ইংল্যান্ডের এনএইচএস- এ দফায় দফায় ধর্মঘটের ফলে প্রায় সাড়ে ৬ লাখ রোগীর অ্যাপয়ন্টমেন্ট ও অপারেশন স্থগিত হয়ে গেছে। এনএইচএস-এর ৭৫ তম প্রতিষ্ঠা বার্ষিকীতে এমন বিপত্তি দেখা দিয়েছে। ২০২২ সালের ডিসেম্বর থেকে ইংল্যান্ডের এনএইচএস হাসপাতালসমূহে চলছে এমন ব্যাপক অভূতপূর্বক ধর্মঘট। গত ডিসেম্বর এনএইচএস- এর ইতিহাসে প্রথমবারের মতো সংঘটিত হয় নার্সদের গনধর্মঘট। পরবর্তী সপ্তাহগুলোতে তাদের সাথে যোগ দেয় অ্যাম্বুলেন্স কর্মী, ফিজিওথ্যারাপিস্ট এবং অন্যান্য স্বাস্থ্যকর্মীরা।
চলতি বছরের মার্চে জুনিয়র চিকিৎসকরা প্রথম তাদের ধর্মঘট শুরু করেন। এতে স্বাস্থ্যসেবায় অধিকতর স্থবিরতা সৃষ্টি হয়। এভাবে ইংল্যান্ড জুড়ে তাদের ধর্মঘটের ফলে ৬ লাখ ৪৮ হাজার অ্যাপয়ন্টমেন্ট, প্রসিডিওর ও অপারেশন স্থগিত হয়ে গেছে। এভাবে এনএইচএস তাদের ৭৫ তম প্রতিষ্ঠা বার্ষিকীর ক’দিনের মধ্যেই ইতিহাসে চিকিৎসকদের সর্ববৃহৎ ধর্মঘটে আটকা পড়েছে, যার ফলে এধরনের স্থগিতাবস্থা অনিবার্য হয়ে দেখা দিয়েছে।
চলতি মাসের শেষ নাগাদ জুনিয়র চিকিৎ’সকরা ১৩ থেকে ১৮ জুলাই এই পাঁচদিনের ধর্মঘটের পরিকল্পনা করছে, যা হবে এনএইচএস এর ইতিহাসে সর্ববৃহৎ ধর্মঘট। এছাড়া এনএইচএস এর সবচেয়ে সিনিয়র চিকিৎসকরা ২০ ও ২১ জুলাই ধর্মঘটের পরিকল্পনা করছেন। এসময় তারা শুধুমাত্র স্কেইলড্-ব্যাক ‘ক্রিসমাস ডে কাভার’ প্রদান করবেন। এ অবস্থায় ব্রিটিশ মেডিকেল অ্যাসোসিয়েশন সরকারকে মধ্যস্থতা সেবা প্রদানকারী ‘অ্যাকাস’ এর মাধ্যমে আলোচনার আহ্বান জানিয়েছেন।
স্বাস্থ্যমন্ত্রী স্টিভ বার্কলে বলেছেন যে, তার দরোজা এখনো আলোচনার জন্য উন্মুক্ত। তবে তিনি বলেন যে, এজন্য উভয় পক্ষকে এগিয়ে আসতে হবে। অবশ্য চেঞ্জ কন্ট্রাক্ট- এর জন্য আলোচ্যসূচীতে প্যারামেডিক্স, নার্স ও ফিজিওথেরাপিস্টসহ স্টাফদের জন্য সরকারের সংশোধিত বেতন প্রদানের বিষয়ে পদক্ষেপ গ্রহনের পক্ষে এনএইচএস স্টাফ কাউন্সিলের ভোটের পর কিছু ইউনিয়ন বিষয়টি স্বাস্থ্যমন্ত্রীর সাথে মীমাংসা করেছে। এর অর্থ হচ্ছে, চুক্তিবদ্ধ স্টাফ, যাদের মধ্যে ১০ লাখেরও বেশী এনএইচএস কর্মী অন্তর্ভূক্ত, জুনের শেষ নাগাদ তাদের বেতন বৃদ্ধি দেখতে পেয়েছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button