‘ইক্সনমবিল’ রেকর্ড ২০ মিলিয়ন ডলার মুনাফা করেছে

সাম্প্রতিক মাসগুলোতে তেল কোম্পানীর মুনাফায় রেকর্ড সৃষ্টি

যুক্তরাষ্ট্রের বৃহত্তম তেল কোম্পানী ‘ইক্সনমবিল’ তিন মাসে রেকর্ড পরিমান প্রায় ২০ বিলিয়ন ডলার মুনাফা অর্জন করেছে। এটা টেক জায়ান্ট অ্যাপল কোম্পানীর কাছাকাছি এবং ইতোপূর্বে প্রদত্ত পূর্বাভাসের চেয়ে ৪ বিলিয়ন বেশী। বছরের তৃতীয় ত্রৈমাসিকে ইক্সনের এই ১৭.৯ বিলিয়ন মুনাফা বিগত বছরের একই সময়ের চেয়ে বেশী।
ইক্সনের মুনাফা ঘোষনার একদিন পর অপর বৃহৎ তেল গ্যাস কোম্পানী ‘শেল’ জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত তিন মাসে ৯.৫ বিলিয়ন ডলার বৈশ্বিক মুনাফার কথা ঘোষনা করে। এছাড়া যুক্তরাষ্ট্রের অপর একটি তেল গ্যাস কোম্পানী ‘শেভরন’ মুনাফার দিক দিয়ে দ্বিতীয় অবস্থানে আছে। তাদের ত্রৈমাসিক মুনাফার পরিমান ১১.২ বিলিয়ন ডলার। তাদের এই মুনাফা আগের ত্রৈমাসিকের মুনাফার চেয়ে সামান্য কম। তবে এর আগের বছরের একই সময়ের চেয়ে প্রায় দ্বিগুন, যা ছিলো ৬.১ বিলিয়ন ডলার। ইক্সন ও শেভরনের তিন মাসের মিলিত মুনাফার পরিমান ৩০ বিলিয়ন ডলারেরও বেশী।
গত ফেব্রুয়ারীর শেষ দিকে রাশিয়া ইউক্রেইনে অভিযান চালানোর পর তেল ও প্রাকৃতিক গ্যাসের দাম বেড়ে যায়। আর এই মূল্যবৃদ্ধির ফলে সাম্প্রতিক মাসগুলোতে কোম্পানী দু’টির মুনাফায় রেকর্ড সৃষ্টি হয়েছে। অপরদিকে সাধারন গ্রাহক ও ব্যবসায়ীদের জ্বালানীর বিল অনেক বৃদ্ধি পেয়েছে। রাশিয়ার ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা আরোপের ফলে রাশিয়া অন্যত্র তাদের জ্বালানীর বাজার অনুসন্ধানে বাধ্য হয়েছে। আর ইউরোপে যুক্তরাষ্ট্রের তেল ও গ্যাস রফতানির বাজার চাঙ্গা হয়ে ওঠেছে।
ইক্সনমবিল বলেছে, তাদের মুনাফা বৃদ্ধির কারন হচ্ছে, রেকর্ড পরিমান তেল পরিশোধন, কঠোর মূল্য নিয়ন্ত্রন এবং বিপুল পরিমান গ্যাস বিক্রয়। উল্লেখ্য, গত জুনে অপরিশোধিত তেলের সর্বোচ্চ মূল্য প্রতি ব্যারেল ১২০ ডলারে পৌঁছে। বর্তমানে তা নেমে এসেছে ৯৬ ডলারে। আর প্রাকৃতিক গ্যাসের মূল্য হ্রাস পেয়েছে প্রায় ৭০ শতাংশ, যা গত আগষ্টের শেষভাগে তুঙ্গে ওঠে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button