সাইপ্রাসে ৫১ বছর পর খুলে দেয়া হলো একটি মসজিদ

Cyprus৫১ বছর বন্ধ থাকার পর গত মঙ্গলবার সাইপ্রাসের গ্রীক অংশে একটি মসজিদ খুলে দেয়া হয়েছে। সুইডিশ দূতাবাস আয়োজিত আন্তঃধর্ম সংলাপের অংশ হিসেবে তুর্কী সাইপ্রিয়ট গ্রান্ড মুফতি সেখানে সালাত আদায় করেন।
সাইপ্রাস ওয়েবসাইটের খবরে বলা হয়, তুর্কী সাইপ্রিয়টের গ্রান্ড মুফতি ড. তালিপ আটালয় বলেছেন, ইনশাআল্লাহ (আল্লাহর ইচ্ছায়) আমরা এই তুর্কী কোয়ার্টারের এই মসজিদে সালাত আদায় করতে যাচ্ছি।
আটালয় আরও বলেন, মসজিদের কিছু জিনিস না থাকলেও তারা সেগুলোর ওপর এখনও গুরুত্ব আরোপ করছেন না। এই মুহূর্তে সবচেয়ে প্রয়োজন যেটা সেটা হচ্ছে আমরা এখানে আছি এবং সালাত আদায় করতে পারছি। আটালয় ১৯৬৩ সালের পর থেকে প্রথম তাহতাকেল মসজিদে ইমামতি করেন। এই মসজিদ নিকোশিয়ার দক্ষিণাঞ্চলে অবস্থিত, আর এটি নিয়ন্ত্রণ করে গ্রীক সাইপ্রিয়ট প্রশাসন।
সুইডিশ দূতাবাস আয়োজিত আন্তঃধর্ম সংলাপের অংশ হিসেবে আর্চ বিশপ ক্রাইসোস টোমোস দ্বিতীয় কর্তৃক উক্ত এলাকায় আমন্ত্রণ জানানোর পর এই সফর অনষ্ঠিত হলো।
অনুষ্ঠানে তিনি বলেন, সাইপ্রাসে স্থায়ী শান্তি ঐ অঞ্চলে চমৎকার উদাহরণ হবে।
তিনি বলেন, অন্যান্য ধর্মের শান্তির বার্তার পাশাপাশি ইসলামের শান্তির বার্তা এই প্রচেষ্টায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।
গত মঙ্গলবার আর্চ বিশপের পক্ষে প্রতিনিধিত্বকারী তত্ত্বাবধানকারী ফাদার সাবভাস গ্রান্ড মুফতিকে অভিনন্দন জানান এবং ধর্মীয় স্বাধীনতা জোরদারে সুইডিশ দূতাবাসের প্রচেষ্টার জন্যে তাদের ধন্যবাদ জানান।
গ্রীক সাইপ্রিয়ট অভ্যুত্থানের পর থেকে সাইপ্রাস দ্বীপ গ্রীক ও তুর্কী অংশ নিয়ে বিভক্ত রয়েছে।
গত ফেব্রুয়ারিতে দ্বীপ পুনরেকত্রীকরণের প্রচেষ্টা শুরু হওয়ার পর থেকে তুর্কী ও গ্রীক সাইপ্রিয়ট নেতারা শান্তি প্রক্রিয়ায় সম্পৃক্ত হয়েছেন। তুর্কী সাইপ্রিয়ট অংশে ৩ লাখ মুসলিম জনগোষ্ঠীর বসবাস।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button