৩৬ হাজার ফুট উঁচুতে সন্তান প্রসব

British Airলন্ডন যাওয়ার পথে এক নাইজেরিয়ান নারী ব্রিটিশ এয়ারওয়েজে সন্তান প্রসব করেছেন। বিমানটি তখন ৩৬ হাজার ফুট উঁচুতে উড়ছিল। প্রসববেদনা শুরু হলে বিমানে থাকা এক নারী চিকিৎসকই দায়িত্ব পালন করেন।
নারী ও নবজাতকের চিকিৎসাসেবা দেয়ার জন্য বিমানটি স্পেনের পালমা ডি ম্যালোকা দ্বীপে জরুরি অবতরণ করতে বাধ্য হয়। তারা এখন সুস্থ রয়েছেন। তবে  ছেলেশিশুটিকে সুস্থ হতে কয়েক সপ্তাহ হাসপাতালে থাকতে হবে। আর এর ফলে হিথ্রু বিমানবন্দরে পৌঁছাতে বিমানটির ৩০ মিনিট দেরি হয়।
৩১ বছর বয়স্কা উজুনওয়া ওজে ২৬ সপ্তাহের অন্তসত্তা ছিলেন। তিনি নাইজেরিয়ার রাজধানী আবুজা থেকে লন্ডন যাচ্ছিলেন। তার সাথে তার এক বছরের মেয়েও ছিল। তারা লন্ডন থেকে ছুটি কাটাতে ওয়াশিংটন যাওয়ার পরিকল্পনা করছিলেন। তিনি কল্পনাও করতে পারেননি, তাকে বিমানেই মা হতে হবে। তার স্বামী কেসি ওজে নাইজেরিয়ার ব্যবসায়ী।
ব্রিটিশ নাগরিকত্ব পাবে?
সাধারণ ব্রিটিশ জাহাজ বা বিমানে জন্মগ্রহণকারী শিশুরা ব্রিটিশ নাগরিকত্ব পেয়ে থাকে। এটা জাতিসঙ্ঘ নির্দেশনা হয়ে থাকে। নিবন্ধহীন শিশুর সংখ্যা যতটা সম্ভব কমিয়ে আনার লক্ষ্যে এই নির্দেশনা অনুসরণ করা হয়। ১৯৮৩ সাল পর্যন্ত ব্রিটেন এই নিয়ম অনুসরণ করা হয়। এর পর থেকে শিশুর মা-বাবার অন্তত একজন ব্রিটিশ না হলে শিশুকে ব্রিটিশ নাগরিকত্ব দেয়া হয় না।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button