১২ মিলিয়ন ভ্যাট জালিয়াতিতে লন্ডনে ৭ জন গ্রেপ্তার

HMRCসৈয়দ শাহ সেলিম আহমেদ: গত মঙ্গলবার এক সিরিজ অব ইনভেস্টিগেশনে এইচএমআরসি সন্দেহভাজন ভ্যাট প্রতারণা ও জালিয়াতির দায়ে একজন মহিলা সহ সাতজনকে এরেস্ট করেছেন, এইচএমআরসি বলছে এই গ্রেপ্তার ১২ মিলিয়ন পাউন্ড ভ্যাট ফ্রডে এই সাত জন জড়িত।
চেশাম ওয়ার্টফোর্ডের বিভিন্ন বাসা ও ব্যবসা প্রতিষ্ঠানে এইচএমআরসির প্রায় ৫০ জন ইনভেস্টিগেশন অফিসার থেমস পুলিশের সহায়তায় এই তল্লাশি অভিযান পরিচালনা করে এই সাতজনকে এরেস্ট করেন।
এই সাতজনকে ভ্যাট ফ্রড এন্ড মানি লন্ডারিং এক্টের অধীনে গ্রেপ্তার করা হয়েছে বলে এইচএমআরসি গেট বুকস অনলাইন নিউজ এজেন্সিকে জানিয়েছেন।
জানা গেছে প্রয়োজনীয় ইন্টারভিউ শেষে এই গ্রেপ্তারকৃত সাতজনকে  বেইল পেয়েছেন। আগামী ৭ জুলাই তাদেরকে আদালতে হাজিরা দিতে হবে। এইচএমআরসিতে যোগাযোগ করা হলে এই গ্রেপ্তার অভিযানের কথা স্বীকার করেছেন তবে সন্দেহভাজন কারো নাম প্রকাশে অপারগতা প্রকাশ করেছেন।
এইচএমআরসির এসিস্ট্যান্ট ডিরেক্টর অব ইনভেস্টিগেশন মিঃ কলিন স্পিংকস  জানিয়েছেন, এইচএমআরসি এবং পুলিশ যৌথভাবে মিলে ব্রিটেনের তিনটি কাউন্টিতে সন্দেহভাজন ভ্যাট ফ্রড ও ভ্যাট মিসরিপ্রেজেন্টেশনদের বিরুদ্ধে অভিযান পরিচালনা করছে, এবং এই ক্রাক ডাউন অভিযান ব্রিটিশ জনগণের স্বার্থে চলতে থাকবে।
এদিকে, এইচএমআরসির ওয়েব সাইটে ১৩ মার্চ ২০১৪ অপর এক খবরে জানানো হয়েছে, এইচএমআরসির ২৪০ জন অফিসার ও পুলিশ মিলে যৌথভাবে ষ্টক, লন্ডন, গ্লাসগো, বার্মিংহাম, ব্রিষ্টল, নিউক্যাসল- আপন- টাইন, মানচেস্টার, ডারভী, স্কানথ্রপ ইত্যাদি স্থানে বাড়িতে ও ইলেক্ট্রনিক কমুনিকেশন্স ইন্ডাস্ট্রির ব্যবসা প্রতিষ্ঠানে হানা দিয়ে ৩০ মিলিয়ন ভ্যাট জালিয়াতির দায়ে ১৫ জনকে এরেস্ট করেছে। এই অভিযান একই সাথে সাইপ্রাসেও চলানো হয়েছে বলে এইচএমআরসি জানিয়েছে।
তাদের ওয়েব সাইটে দেয়া তথ্যে জানানো হয়েছে এই ১৫ জনকে জিজ্ঞাসাবাদ করা হয়েছে। প্রাপ্ত তথ্যে মতে , গ্লাসগোতে ৫২ বছর বয়সী একজন পুরুষ, ষ্টোক এ ৪১ ও ৫০ বছর বয়সী ২ জন পুরুষ, লন্ডন ও সাউথ লন্ডনে ৪০,৩৪,৩০,৪৫,৫৬ বছর বয়সী পাঁচজন, ব্রিষ্টলে ৫৬ বছর বয়সী একজন, বার্মিংহামে ৫০ বছর বয়সের একজন, নিউক্যাসলে ৪২ বছর বয়সী একজন, মানচেস্টারে  দুজন বয়স ৫২ ও ৪৯, ডারভীতে একজন বয়স ৩৬, স্কানথ্রপে একজন বয়স ৪৪- যাদেরকে গ্রেপ্তার করা হয়েছে।
অভিযান ও তল্লাশী অব্যাহত থাকবে বলে তথ্যে জানানো হয়েছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button