গার্ডিয়ান পত্রিকা বন্ধের হুমকি দিয়েছিল বৃটিশ সরকার

Guardianবিশ্বব্যাপী মার্কিন গুপ্তচরবৃত্তির বিষয়ে এডওয়ার্ড স্নোডেনের দেয়া তথ্যের ভিত্তিতে প্রতিবেদন প্রকাশের পর দৈনিক গার্ডিয়ান বন্ধ করে দেয়ার হুমকি দিয়েছিল ব্রিটিশ সরকার। গার্ডিয়ান পত্রিকার ডেপুটি এডিটর পল জনসন ডাবলিনে এক সম্মেলনে এ তথ্য দিয়েছেন।
তিনি বলেছেন, আমাদেরকে এ হুমকি দেয়া হয়েছিল যে, জাতীয় নিরাপত্তা ও মানুষের জীবনের জন্য হুমকি সৃষ্টির অভিযোগে পত্রিকাটি বন্ধ করে দেয়া হতে পারে। ব্রিটিশ গোয়েন্দা বাহিনীর একজন প্রভাবশালী কর্মকর্তা পত্রিকার সম্পাদক অ্যালান রোসব্রিজারকে ফোন করে বলেছিলেন, ব্রিটিশ প্রধানমন্ত্রী, উপ-প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী স্বরাষ্ট্রমন্ত্রী ও অ্যাটর্নি জেনারেলের কাছে আপনারা সমস্যা হয়ে দাঁড়িয়েছেন।
গার্ডিয়ানের ডেপুটি এডিটরের মতে, গার্ডিয়ান পত্রিকার ইতিহাসে তারা আর কখনোই এমন পরিস্থিতির সম্মুখীন হননি। উইকিলিক্সের নানা গোপন তথ্য প্রকাশ করার পরও পত্রিকাটিকে এ ধরনের পরিস্থিতির সম্মুখীন হতে হয়নি বলে তিনি জানান।
মার্কিন সাবেক গোয়েন্দা কর্মকর্তা এডওয়ার্ড স্নোডেন এ পর্যন্ত আমেরিকার বহু গোপন তথ্য ফাঁস করে দিয়েছেন। এরমধ্যে রয়েছে, মার্কিন নাগরিকসহ বিশ্ব নেতাদের টেলিফোনে আড়িপাতা। আন্তর্জাতিক অঙ্গনে গুপ্তচরবৃত্তির কাজে আমেরিকার মিত্র দেশগুলো সহযোগিতা করেছে বলেও স্নোডেন ফাঁস করে দিয়েছেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button