ইসলামের ঐতিহাসিক স্থানসমূহ তিন বছরের মধ্যে উন্নয়ন করা হবে

সৌদি আরবের ঐতিহাসিক ইসলামী স্থানগুলো আগামী তিন বছরের মধ্যে উন্নয়ন করা হবে। দেশটির পর্যটন ও প্রতœতত্ত্ব কমিশনের সভাপতি প্রিন্স সুলতান বিন সালমান এ তথ্য জানান।
আল আহসা মিউনিসিপ্যালিটির উদ্যোগে আয়োজিত দ্বিতীয় ট্যুরিস্ট গাইডস ফোরাম উপলক্ষে এক বিবৃতিতে প্রিন্স সুলতান বলেন, দুই পবিত্র মসজিদের খাদেম বাদশাহ আব্দুল্লাহ এই সময়সীমা নির্ধারণ করে দিয়েছেন। মন্ত্রিপরিষদ সম্প্রতি এ প্রকল্পগুলোর কাজ চালিয়ে যাওয়ার বিষয় অনুমোদন করেছে।
প্রিন্স সুলতান বলেন, সৌদি পর্যটন ও প্রতœতত্ত্ব কমিশন (এসসিটিএ) প্রস্তাবের প্রয়োজনীয় শর্তসমূহ পূরণের লক্ষ্যে গত ২ সপ্তাহ ধরে নির্বাহী সংস্থাসমূহ পুনর্গঠনে কাজ করছে। তিনি জানান, আল খন্দক, ওহুদ ও বদরসহ যেসব স্থানে যুদ্ধ সংঘটিত হয়েছিল সেসব জায়গাসহ ইসলামের ঐতিহাসিক স্থানসমূহ পুনর্গঠনে এসসিটিএ মক্কা ও মদিনা কর্তৃপক্ষের সঙ্গে কাজ করছে। প্রিন্স সুলতান আরও বলেন, জাবাল আল নূরের উন্নয়নে মক্কার গবর্নরের সঙ্গে পর্যটন সংস্থা একত্রে কাজ করেছে। এ ঐতিহাসিক স্থানসমূহে পর্যটকদের সঠিক তথ্য প্রদানের বিষয় নিশ্চিত করতে গাইডদের প্রশিক্ষণের বিষয়ও এর অন্তর্ভুক্ত রয়েছে। তিনি জানান, ইসলামের প্রাথমিক যুগ ও এর পূর্ববর্তী যুগের ঐতিহাসিক স্থানসমূহ বাদশাহ আব্দুল্লাহ প্রকল্পে স্থান পেয়েছে। প্রিন্স সুলতান জানান, এ ফোরামে তার অংশগ্রহণের কারণ হচ্ছে, তিনি ২০০৪ সাল থেকে প্রশিক্ষিত একজন গাইড। তিনি বলেন, পর্যটন খাতে সৌদি নাগরিকদের কর্মসংস্থানের বিপুল সম্ভাবনা রয়েছে। এসসিটিএ এ পর্যন্ত বিভিন্ন শ্রেণীর ২২৯ জন পর্যটন গাইডকে লাইসেন্স দিয়েছে। আল আহসা অত্যন্ত মনোরম স্থান ও সেখানে চমৎকার আবহাওয়া বিদ্যমান। এটা দেশের অন্যতম পর্যটন স্থানে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে। বিশেষ করে আল উকাইর ও আল হোফুল উন্নয়ন প্রকল্প বাস্তবায়নের পর।
প্রিন্স সুলতান বলেন, সৌদি আরবে প্রাকৃতিক সৌন্দর্যম-িত ও ঐতিহাসিক হাজার হাজার স্থান রয়েছে। এছাড়াও আছে সাগর, পাহাড় ও মরুভূমির পরিবেশ। তবে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে, সরকার বিশ্বাস করে পর্যটন খাত হচ্ছে কর্মসংস্থানের ভালো একটি জায়গা। এদিকে এসসিটিএ’র সঙ্গে আমেরিকান এক্সপ্রেস (এমেক্স) সৌদি আরব আগামী তিন বছরের জন্য পর্যটন বিষয়ে সৌদি এক্সসিলেন্স ট্যুরিজম এ্যাওয়ার্ডস পুরস্কার প্রদানের বিষয়ে পৃষ্ঠপোষকতা করবে। এ উদ্দেশ্যে একটি চুক্তি স্বাক্ষর করেছে।
এসসিটিএ প্রতি বছর সৌদি ভয়েজার ও তারহাল ম্যাগাজিনের সহযোগিতায় পর্যটন বিষয়ে পুরস্কার প্রদান করে থাকে। এটা সৌদি আরবের পর্যটন ও আতিথেয়তার ক্ষেত্রে গুণগত মানোন্নয়নে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি পদক্ষেপ। চলতি বছর থেকে প্রথমবারের মতো অঞ্চল ভিত্তিতে যোগ্যতাসম্পন্নদের মধ্যে পুরস্কার প্রদানের ব্যবস্থা করা হয়েছে। দেশের ১৩টি অঞ্চলের বিজয়ীদের মধ্যে জাতীয় ভিত্তিতে প্রতিযোগিতা হবে। জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ের বিশেষজ্ঞদের নিয়ে গঠিত একটি জুরি বোর্ডে জাতীয় পর্যায়ে চূড়ান্ত বিজয়ী বাছাই করবে। এমেক্স সৌদি আরবের প্রধান নির্বাহী ফাহদ আল গাসামি জানান, সৌদি আরবের পর্যটন শিল্পের উন্নয়নে এসসিটিএ’র প্রচেষ্টায় শরীক হওয়ার সুযোগ পাওয়ায় তিনি সন্তুষ্ট।
এসসিটিএ’র জনসংযোগ ও সাধারণ তথ্য বিষয়ক মহাপরিচালক এবং সৌদি ভয়েজার এন্ড তারহাল ম্যাগাজিনের প্রধান সম্পাদক মাজেদ বিন আলী আল সৌদ পৃষ্ঠপোষকতাকে স্বাগত জানিয়ে বলেন, এটা পর্যটন শিল্পের উন্নয়নে সহায়তা করবে। আরব নিউজ অবলম্বনে, মোহাম্মদ এনায়েত উল্লাহ।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button