ব্রিটেনে দিন দিন অভিবাসী-বিরোধী মনোভাব বাড়ছে

UK BAব্রিটেনে দিন দিন অভিবাসী-বিরোধী মনোভাব বাড়ছে বলে নতুন এক জনমত জরিপ থেকে তথ্য বেরিয়ে এসেছে। নতুন এ জরিপে ব্রিটেনের তিন-চতুর্থাংশ লোক বলেছে, দেশটিতে অভিবাসী লোকের সংখ্যা বেড়ে গেছে এবং শিগগিরি তা নিয়ন্ত্রণ করা উচিত।
ব্রিটিশ সোশ্যাল আটিটিউড পরিচালিত এ জরিপে দেখা যায়-শতকরা ৭৭ ভাগ ব্রিটিশ নাগরিক দেশের অভিবাসী কমানোর পক্ষে মত দিয়েছে। আর এই ৭৭ ভাগ নাগরিকের মধ্যে শতকরা ৫৬ ভাগ বলেছে, অভিবাসীদের বিপুল সংখ্যায় দেশে ফেরত পাঠানো উচিত; শতকরা ২১ ভাগ মনে করে- সীমিত আকারে অভিবাসী কমানো উচিত।
অবশ্য, শতকরা ৬০ ভাগ উঁচু আয়ের শিক্ষিত লোকজন বলেছেন, অভিবাসনকে তারা ইতিবাচক দৃষ্টিভঙ্গিতে দেখেন। এ সংখ্যা নিচু আয়ের লোকজন ও মধ্য থেকে নিম্ন আয়ের লোকজনের চেয়ে প্রায় দ্বিগুণ।
রাজনৈতিক দলগুলোর সমর্থকদের মধ্যেও অভিবাসী প্রশ্নে বিভাজন সুস্পষ্ট। লেবার দলের সমর্থকদের শতকরা ৪০ ভাগ বলেছে- অভিবাসন প্রক্রিয়াটা খারাপ তবে এ দলের শতকরা ৩৬ ভাগ সমর্থক জানিয়েছে, দেশের অর্থনীতির জন্য অভিবাসন ভালো। অন্যদিকে, রক্ষণশীল দলের শতকরা ৫২ ভাগ সমর্থক মনে করে অভিবাসীদের মাধ্যমে তাদের নিজস্ব সংস্কৃতি এখন হুমকির মুখে পড়েছে। তবে, এ মনোভাব পোষণকারী লিবারেল ডেমোক্র্যাটস দলের সমর্থকদের সংখ্যা মাত্র শতকরা ২০ ভাগ।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button