ইতালিতে হাজার হাজার মানুষের সরকার বিরোধী বিক্ষোভ

Italyইতালির সরকার এবং ইউরোপীয় ইউনিয়নের অর্থনৈতিক নীতির বিরুদ্ধে বিক্ষোভ করেছে দেশটির হাজার হাজার মানুষ। ‘পিচফর্কস মুভমেন্ট’ নামের একটি সংস্থা সমগ্র ইতালিতে এ বিক্ষোভের ডাক দিয়েছে। আগামী ১৩ ডিসেম্বর পর্যন্ত বিক্ষোভ অব্যাহত রাখার পরিকল্পনা করেছে তারা।
রাজধানী রোম, উত্তরাঞ্চলীয় নগর তুরিন, উত্তর-পূর্বাঞ্চলীয়  ভেনেতো এবং ভূমধ্যসাগরের কেন্দ্রস্থলে অবস্থিত সিসিলি দ্বীপে গতকাল (সোমবার) এ বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছে। বিক্ষোভের মুখে এসব নগরীসহ অন্যান্য অনেক নগরীর রেল ও সড়ক যোগাযোগ বন্ধ হয়ে যায়।
হাঙ্গামায় ক্ষয়-ক্ষতির আশংকায় রোমের অনেক ব্যবসা প্রতিষ্ঠান ও দোকানপাট এবং বিপণীকেন্দ্র বন্ধ ছিল। অবশ্য এ আশংকা শেষ পর্যন্ত সত্যে পরিণত হয়নি। কিন্তু তুরিনে পুলিশ ও বিক্ষোভকারীদের মধ্যে সংঘর্ষ হয়েছে এবং ক্ষুব্ধ জনতাকে ছত্রভঙ্গ করার জন্য কাঁদানে গ্যাস ছুঁড়েছে পুলিশ।
বিক্ষোভে কৃষক, বেকার জনগণ, ট্রাক চালকসহ দেশটির বিভিন্ন স্তরের মানুষ অংশগ্রহণ করে। বিক্ষোভাকারীরা ইতালি সরকারের পদত্যাগের দাবি জানিয়ে বলেছে, জনগণের আস্থাভাজনদের সরকার গঠন করতে দিতে হবে। ইতালির বর্তমান অর্থনৈতিক পরিস্থিতির জন্য রাজনীতিবিদের দায়ী করে তারা আরো বলেন, এ জন্য রাজনীতিবিদের জবাবদিহি করতে হবে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button