পোশাক শ্রমিকদের জন্য সুখবর : এইচঅ্যান্ডএম

H&Mবাংলাদেশের মতো বিশ্বের কিছু দেশের দরিদ্র পোশাক শ্রমিক যাদের মাসিক বেতন ৭০ ডলারেরও কম তাদের জন্য সুখবর দিয়েছে সুইডেনের বিখ্যাত ফ্যাশন জায়ান্ট এইচঅ্যান্ডএম। শ্রমিকদের নিম্ন মজুরির বিবেচনায় রেখে ভবিষ্যতে পণ্য ক্রয় আদেশের জন্য আরো বেশি মূল্য দেয়ার পরিকল্পনা গ্রহণ করেছে কোম্পানিটি।
নতুন পরিকল্পনায় ২০১৮ সালের মধ্যে বিশ্বজুড়ে কোম্পানিটির ৮ লাখ ৫০ হাজার শ্রমিককে এ সুবিধার আওতায় আনার কথা এখন ভাবা হচ্ছে।
এ ব্যাপারে স্টকহোমে চাপ প্রয়োগকারী কয়েকটি গ্রপের সঙ্গে বৈঠকের পর এইচঅ্যান্ডএম তাদের এ বিশেষ পরিকল্পনার কথা জানায়।
সোমবার এ বিষয়ে এক বিবৃতিতে কোম্পানিটির জ্যেষ্ঠ কর্মকর্তা হেলেনা হেলমারসন জানান, ভবিষ্যতে দীর্ঘমেয়াদে তাদের খুচরা পণ্য ক্রয়ে তারা মূল্য বাড়াতে পারেন। তবে তাদের ক্রেতাদের ভয় নেই, কারণ তাদেরকে এজন্য বেশি মূল্য দিতে হবে না।
এ বিষয়ে কাজ করা পর্যবেক্ষকরা একে বাংলাদেশের মতো দেশগুলোর পোশাক শ্রমিকদের শ্রম নিরাপত্তার জন্য গুরুত্বপূর্ণ ধাপ বলে মনে করছেন।
সুইডেনের তেমনই এক পর্যবেক্ষক ভিভিকা রিসবার্গ বলেন, ‘এই প্রথম তারা স্বেচ্ছায় পণ্য ক্রয় মূল্য বাড়াতে রাজি হয়েছে। তাদের ক্রেতারাও এজন্য প্রস্তুত। তবে বাংলাদেশের মতো দেশগুলোর এজন্য আরো কিছু সময় অপেক্ষা করতে হবে। কিন্তু আমি আশাবাদী যে, তারা এর সঙ্গে তাদের স্টেক হোল্ডার, শ্রমিক ইউনিয়নসমূহ, সরবরাহকারী ও সরকারকে যুক্ত করবে।’
গত নভেম্বরে এইচঅ্যান্ডএম তাদের প্রথম মজুরি নীতি ঘোষণা করে। সেসময় কোম্পানিটি এক বিবৃতিতে জানিয়েছিল, তারা যে মজুরি কাঠামো ঘোষণা করেছে, তাতে পোশাক শ্রমিকরা ভালোভাবেই জীবনযাপন করতে পারবেন। কিন্তু বাংলাদেশসহ কিছু দেশের পোশাক শ্রমিকরা এখনো অনেকে দরিদ্রসীমার নিচে বাস করে বলে কয়েকটি গ্রুপ কোম্পানিকে চাপ প্রয়োগ করে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button