ম্যান্ডেলার স্মরণসভায় যোগ দিতে বিশ্বনেতারা দক্ষিণ আফ্রিকায়

Africaবর্ণবাদবিরোধী আইকন নেলসন ম্যান্ডেলার স্মরণসভায় যোগ দিতে প্রায় ৯০ জন রাষ্ট্র ও সরকার প্রধান এখন দক্ষিণ আফ্রিকায় রয়েছেন। শত্রু-মিত্র সবাই এককাতারে সমবেত হয়েছেন। আজ মঙ্গলবার এই মহান নেতার স্মরণসভা অনুষ্ঠিত হচ্ছে।
স্মরণসভায় উপস্থিত বিশ্বনেতাদের মধ্যে রয়েছেন যুক্তরাষ্ট্রের বারাক ওবামা, ইরানের হাসান রুহানি, কিউবার রাউল ক্যাস্ট্রো, জিম্বাবুয়ের রবার্ট মুগাবে, ব্রিটেনের ডেভিড ক্যামেরন, বাংলাদেশের আবদুল হামিদ।
তবে ইসরাইল তাদের প্রেসিডেন্ট বা প্রধানমন্ত্রীর কাউকে এখানে পাঠায়নি। উল্লেখ্য, বর্ণবাদ আমলের শাসকদের সাথে ইসরাইলের ঘনিষ্ঠ সম্পর্ক ছিল। ওই আমলেই ম্যান্ডেলাকে ২৭ বছরের কারাদণ্ড দেয়া হয়েছিল।
মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ও তার স্ত্রী মিশেল দীর্ঘ ১৬ ঘন্টার বিমান যাত্রার পর প্রিটোরিয়ার কাছে ওয়াটারকুফ বিমান বাহিনীর ঘাঁটিতে এয়ার ফোর্স ওয়ান থেকে নেমে আসেন। এরপর ওই বিমান থেকে যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ ও তার স্ত্রী লরা বুশ নেমে আসেন।
যুক্তরাষ্ট্রের সাবেক অপর দুই প্রেসিডেন্ট বিল কিনটন ও জিমি কার্টার পৃথকভাবে দক্ষিণ আফ্রিকায় পৌঁছচ্ছেন।
নেলসন ম্যান্ডেলার স্মরণ সভায় কিউবার প্রেসিডেন্ট রাউল ক্যাস্ট্রোর পাশাপাশি ওবামারও বক্তব্য দেয়ার কথা রয়েছে। দক্ষিণ আফ্রিকার সোয়িটো স্টেডিয়ামে মঙ্গলবার সন্ধ্যায় তাঁর স্মরণ সভা অনুষ্ঠিত হবে। ২০১০ সালে এই স্টেডিয়ামেই বিশ্ব কাপ ফাইনাল খেলা অনুষ্ঠিত হয়।
গত বৃহস্পতিবার ৯৫ বছর বয়সে এই মহান নেতা পরলোকগমন করেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Back to top button
Close