সুন্দরবনে রাডার ও ড্রোন বসাচ্ছে ভারত

Protidinবাংলাদেশ থেকে জঙ্গি অনুপ্রবেশ ঠেকাতে সুন্দরবন এলাকায় ড্রোন ও নাইটভিশন রাডার বসাচ্ছে ভারতীয় নৌবাহিনী। মঙ্গলবার দেশটির পশ্চিমবঙ্গ থেকে প্রকাশিত দৈনিক সংবাদ প্রতিদিনের অনলাইন সংস্করণে এ সংক্রান্ত একটি নিবন্ধ ছাপা হয়।
নিবন্ধে বলা হয়, মুম্বাই হামলার ধাঁচে জলপথে জঙ্গি অনুপ্রবেশ ঠেকাতে চালকহীন বিমানের পাশাপাশি নাইটভিশন রাডার বসাচ্ছে ভারতীয় নৌসেনা কর্তৃপক্ষ। মূলত, বাংলাদেশে জামায়াতের বাড়বাড়ন্ত ভাবিয়ে তুলেছে সেনাবাহিনীকে।
অন্যদিকে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার রিপোর্ট অনুযায়ী,  এই জলপথ ব্যবহার করে হরকাতুল জিহাদের (হুজি) জঙ্গিরা ফের ভারতে অনুপ্রবেশের চেষ্টা করছে। তাই কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের তরফ থেকে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।
সম্প্রতি ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ এবং নৌবাহিনীর পক্ষ থেকে একটি সমীক্ষা চালানো হয়েছিল। সমীক্ষা অনুযায়ী, সুন্দরবনের ১৩২ কিলোমিটার পথ সম্পূর্ণ অরক্ষিত অবস্থায় আছে। চলতি বছরের জানুয়ারি কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের একটি প্রতিনিধি দল সুন্দরবন পরিদর্শনে আসে। এমনকি স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের কেন্দ্রীয় প্রতিমন্ত্রীও নিজে সুন্দরবন ঘুরে দেখেন। এই বিস্তীর্ণ সীমান্ত অরক্ষিত অবস্থায় পড়ে থাকায় চিন্তিত ভারতীয় নিরাপত্তা সংস্থা। তাই একাধিক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Back to top button
Close