পদত্যাগ করলেন ইউক্রেনের প্রধানমন্ত্রী

Ukrainian Prime Minister Azarov adjusts his glasses during an interview at World Economic Forum in Davosইউক্রেনে চলমান রাজনৈতিক সংকট নিরসনের লক্ষ্যে দেশটির প্রধানমন্ত্রী মাইকোলা আযারোভ পদত্যাগ করেছেন। রাজনৈতিক অচলাবস্থা নিরসনের লক্ষ্যে পার্লামেন্টের বিশেষ অধিবেশন ডাকার পর পদত্যাগের ঘোষণা এলো। এরইমধ্যে তিনি প্রেসিডেন্টের কাছে তার পদত্যাগপত্র জমা দিয়েছেন। তবে পদত্যাগপত্র গ্রহণ করা হবে কিনা তা স্পষ্ট নয়।
পদত্যাগ প্রসঙ্গে আজরোভ বলেছেন, শান্তিপূর্ণ উপায়ে সংঘাত বন্ধের লক্ষ্যে পদত্যাগপত্র গ্রহণের জন্য তিনি প্রেসিডেন্টের প্রতি আহ্বান জানিয়েছেন।  এছাড়া বিক্ষোভ দমনের জন্য প্রণয়ন করা নতুন আইনটি সংসদের বিশেষ অধিবেশনে বাতিল হতে পারে। প্রেসিডেন্ট ভিক্টর ইয়ানুকোভিচ আইনটি বাতিলের প্রস্তাব করেছেন।
এদিকে, প্রধানমন্ত্রীর পদত্যাগের বিষয়ে প্রতিক্রিয়া জানাতে গিয়ে সরকারবিরোধী নেতা ভিতালি ক্লিতচন্কো বলেছেন, পদত্যাগের ঘোষণা বিজয়ের পথে এক ধাপ অগ্রগতিমাত্র। গত নভেম্বরে দেশটির সরকার ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে একটি চুক্তি না করার সিদ্ধান্ত নেয়ার পর থেকেই সেদেশে সরকারবিরোধী আন্দোলন শুরু হয়। রাশিয়াকে সুবিধা দিতে সরকার চুক্তিটি করেনি বলে অভিযোগ রয়েছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button