৩৮৯ কিলোমিটার গতির ঝড় !

Philipineকিন্তু ৩৮৯ কিলোমিটার গতির ঝড়! শুনতে অবিশ্বাস্য মনে হলেও এমন ঝড় দেখার দুর্ভাগ্য হয়েছে ফিলিপাইনবাসীর। কেউ বলছেন ঝড়টি এ বছরের সবচে শক্তিশালী ঝড়। অনেক আবহাওয়াবিদ দাবি করছেন এটা ভূপৃষ্ঠে আঘাত করা সর্বকালের সবচে নিকৃষ্ট ও শক্তিশালী ঝড় হতে পারে। ফিলিপাইনের অন্তত ২০টি প্রদেশে আঘাত হানে এই ঘূর্ণিঝড়। এই প্রলয়ঙ্করী ঝড়ে লণ্ডভণ্ড হয়ে গেছে দেশটির বিস্তীর্ণ এলাকা। এতে জীবন ও সম্পদের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। ১০ হাজারের বেশি লোক নিহত হয়েছে এই ঝড়ে। এমন শক্তিশালী ঝড় আগে কবে কোথায় আঘাত হেনেছে তা মনে করছে পারছেন না আবহাওয়াবিদরা। ফিলিপাইন প্রশাসন বলেছে, আগামী ১০ বছরেও এই ঝড়ের ক্ষত সারবে কি না সন্দেহ।
গত শুক্রবার সকালে ফিলিপাইনের কেন্দ্রীয় অঞ্চলে আঘাত হানে স্মরণকালের ভয়াবহ ঘূর্ণিঝড় হাইয়ান। কেবল গতিতে নয়, জলোচ্ছ্বাসের উচ্চতায়ও তৈরী হয়েছে রেকর্ড। রেকর্ড মতে, জলোচ্ছ্বাসের উচ্চতা ছিল ৪৫ ফুট! আবহাওয়াবিদরা জানিয়েছেন, প্রাথমিকভাবে ঘূর্ণিঝড়টির গতি-প্রকৃতি সম্পর্কে স্যাটেলাইটের মাধ্যমে পাওয়া তথ্যে এটিকে ভূখণ্ডে আঘাত হানা সর্বকালের সবচেয়ে শক্তিশালী ঘূর্ণিঝড় হিসেবে বিবেচনা করা হচ্ছে।
প্রত্যক্ষদর্শীরা জানান, ঝড় এতই শক্তিশালী ছিল যে ঘরের টিনের চালগুলো আধা কিলোমিটার উপরে গিয়ে ঘুড়ির মতো উড়ছিল। তিন তলা বাড়ি কয়েক সেকেন্ডে উড়িয়ে নিয়ে যায় এই ঝড়।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button