নিজের হোটেলে ৫ হাজার রাত থাকার সুযোগ করে দেবেন শরণার্থীদের

Stordanelনরওয়ের এক কোটিপতি হোটেল মালিক ইউরোপের সাম্প্রতিক শরণার্থী সমস্যা সমাধানে সহযোগিতার হাত প্রসারিত করেছেন। তিনি আশ্রয়হীন শরণার্থীদের একটি অংশকে তার হোটেলে ৫ হাজার রাত কাটানোর সুযোগ করে দেয়ার ঘোষণা দিয়েছেন।
কোটিপতি হোটেল মালিক পিটার স্টরডালেন বলেছেন, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরে ইউরোপ এখন সব চেয়ে ভয়াবহ মানবিক সংকটের মোকাবেলা করছে। এই সমস্যার সৃষ্টি হয়েছে দেশ ত্যাগ করে বিপুল সংখ্যক শরণার্থীর ইউরোপ পাড়ি জমানোর ঘটনাকে কেন্দ্র করে। মধ্যপ্রাচ্যের অভিবাসী সমস্যা মানবতাকে লুন্ঠিত করে চলেছে, যা সত্যিই বর্ণনা করা কঠিন। কোটিপতি হোটেল মালিক স্টরডালেন নওরোজিয়ান হোটেল ব্যবসায়ীদের মধ্যে অন্যতম।
স্টরডালেন জানান, তিনি গত এপ্রিল মাসে একটি নওরোজিয়ান সংবাদ মাধ্যমকে এক সাক্ষাৎকারে জানিয়েছিলেন, ইউরোপে মধ্যপ্রাচ্য থেকে আগত শরণার্থীদের দুরবস্থায় তিনি সাহায্য করতে চান। এই সুযোগটি তার পক্ষে নেওয়া সম্ভব। কোটিপতি স্টরডালেন জানালেন, গত সপ্তাহে অভিবাসীদের সহযোগিতা করার সুযোগ আমার হাতে এসে গেল।
এখানকার অভিবাসন কর্তৃপক্ষের পরিচালক আমাকে জানালেন, সিরিয়া থেকে যাওয়া ৫০ জন শরণার্থীকে আমরা সামলাতে পারছি না। তাদের থাকা খাওয়ার কোনো বন্দোবস্ত করতে পারিনি। আপাতত তাদের আশ্রয় দরকার। জবাবে স্টরডালেন জানিয়েছেন যে তিনি এই শরণার্থীদের বিনা ভাড়ায় থাকতে দেবেন তার হেটেলে। আর এদের অবস্থানের সময়কাল হবে ৫ হাজার রাত। তিনি খোলামেলা জানালেন, অভিবাসীদের রাস্তার ওপর শুয়ে থাকতে দেয়া যায় না। তাদের অবশ্যই আমি সাহায্য করবো। এ ছাড়া অভিবাসীদের নিরাপত্তার জন্য নিশ্চয়তা দিলেন তিনি। তিনি আরো জানালেন হোটেল কর্মচারীরা দেশীয় পুলিশে সঙ্গে নিবিড় যোগাযোগ রক্ষা করবে, যাতে তাদের কোনো সমসা না হয়।
উল্লেখ্য, সিরিয়া, ইরাক এবং অন্যান্য আরো কয়েকটি দেশের বিপুলসংখ্যক মানুষ নিরাপদ আশ্রয় লাভের আশায় ইউরোপের বিভিন্ন দেশে ঢুকে পড়লে একটি বিশৃঙ্খল পরিস্থিতির সৃষ্টি হয়। জার্মানিসহ ইউরোপের কোনো কোনো দেশ তাদের আশ্রয় দিলেও কোথাও কোথাও বিরূপ পরিস্থিতির শিকার হচ্ছেন অসহায় শরণার্থীরা। তারা অমানবিক অবস্থায় খোলা রাস্তায় কিংবা রাস্তার পাশে রাত কাটাতে বাধ্য হচ্ছেন। এই পরিস্থিতিতে নরওয়ের হোটেল ব্যবসায়ী তার সাহায্যের হাত বাড়ালেন যা ক্ষীণ হলেও আশ্রয়হীনদের আশার আলো দেখাবে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button