২৬ ফিলিস্তিনি বন্দিকে মুক্তি দিচ্ছে ইসরাইল

যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় আয়োজিত শান্তি আলোচনার পরিবেশ ধরে রাখতে আরও ২৬ ফিলিস্তিনি বন্দিকে মুক্তি দিচ্ছে ইসরাইল। রোববার ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর দফতর থেকে দেয়া এক বিবৃতিতে একথা জানানো হয়েছে।
রোববার দিনের পরবর্তী সময়ে মুক্তি পেতে যাওয়া বন্দিদের নামের তালিকা প্রকাশ করা হবে বলে বিবৃতিতে জানানো হয়েছে। প্রকাশিত তালিকার কারও বিষয়ে কোনো ইসরাইলির আপত্তি থাকলে তা পরবর্তী ৪৮ ঘণ্টার মধ্যে জানাতে হবে বলে জানানো হয়েছে। এ ঘোষণানুযায়ী আপিলের সময় শেষ হওয়ার পর মঙ্গলবার বন্দিরা মুক্তি পাবেন বলে ধারণা করা হচ্ছে। মুক্তি পেতে যাওয়া এসব বন্দি ১৯ থেকে ২৮ বছর ধরে কারাগারে আটক রয়েছেন। এসব বন্দির মধ্যে ২১ জনকে ফিলিস্তিনের পশ্চিম তীর থেকে ও বাকি পাঁচজনকে গাজা ভূখণ্ড থেকে আটক করা হয়েছিল।
আগস্টে মোট ১০৪ জন ফিলিস্তিনি বন্দিকে মুক্তি দেয়ার ঘোষণা দিয়েছিল ইসরাইল। ঘোষণা অনুযায়ী প্রথম পর্যায়ে ২৬ জন বন্দিকে মুক্তি
দিয়েছিল দেশটি।
২০ বছরেরও বেশি সময় কারাবাসের পর মুক্তিপ্রাপ্ত ওই বন্দিরা দেশে ফিরে বীরের সংবর্ধনা পান। বন্দি মুক্তির ওই ধারাবাহিকতায় এবার আরও ২৬ বন্দিকে মুক্তি দিতে যাচ্ছে মধ্যপ্রাচ্যের এই ইহুদি রাষ্ট্রটি। প্রস্তাবিত ফিলিস্তিনি রাষ্ট্রের ভূখণ্ডে দখলদার ইসরাইলের বসতি নির্মাণের প্রতিবাদে প্রায় তিন বছর আগে দুই পক্ষের মধ্যে শান্তি আলোচনা বন্ধ হয়ে যায়।
এবার যুক্তরাষ্ট্রের উদ্যোগে দুই পক্ষের বিভিন্ন শর্তে আবার শান্তি আলোচনা শুরু হয়েছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button