এবার স্পেনে ৬ কোটি ফোন কলে আড়ি পাতার অভিযোগ

US documentsএবার যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে স্পেনে ফোনে আড়ি পাতার অভিযোগ উঠেছে। এক মাসে স্পেনের প্রায় ছয় কোটি ফোনকলে আড়ি পাতে মার্কিন জাতীয় নিরাপত্তা সংস্থা (এনএসএ)।
স্পেনের এল পেইস ও এল মুন্দো পত্রিকা মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার (সিআইএ) সাবেক কর্মী এডওয়ার্ড স্নোডেনের ফাঁস করা নথির বরাত দিয়ে ফোনকলে আড়ি পাতাসংক্রান্ত প্রতিবেদন প্রকাশ করে। প্রতিবেদন প্রকাশের পর গতকাল সোমবার মাদ্রিদে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূতকে তলব করেছে স্পেন।
পত্রিকা দুটির প্রতিবেদনে বলা হয়, এনএসএ গত বছরের ১০ ডিসেম্বর থেকে চলতি বছরের ৮ জানুয়ারির মধ্যে লাখ লাখ ফোনকল, বার্তা ও ই-মেইলে নজরদারি করেছে। তবে প্রতিবেদনে বলা হয়, ফোনকল, বার্তা ও ই-মেইলের বিষয়বস্তুর ওপর নজরদারি করেনি। শুধু ফোনে কাদের মধ্যে কথা হচ্ছে, তাদের অবস্থান কোথায় এবং বার্তা প্রেরক ও প্রাপক কারা, তা জানতেই ওই নজরদারি করা হয়। এল পেইস ও এল মুন্দোর প্রতিবেদনের ব্যাপারে হোয়াইট হাউস কোনো মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে।
ফ্রান্সের সাত কোটি ফোনকলে আড়ি পাতা, আঙ্গেলা ম্যার্কেলের ফোনে প্রায় এক যুগ ধরে আড়ি পাতা এবং ৩৫ জন বিশ্বনেতার ওপর নজরদারির খবরের পর স্পেনের ছয় কোটি ফোনে মার্কিন আড়ি পাতার খবর প্রকাশিত হলো। সব খবরই স্নোডেনের ফাঁস হওয়া নথির বরাত দিয়ে প্রকাশতি হচ্ছে। ইউরোপীয় দেশগুলোর ওপর নজরদারির ঘটনায় ক্ষুব্ধ ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) এ বিষয়ে ওয়াশিংটনের সঙ্গে সিরিজ বৈঠক করার উদ্যোগ নিয়েছে। এতে ইউরোপীয় পার্লামেন্টারি কমিটির প্রতিনিধিদল অংশ নেবে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button