মুরসিকে মুক্তি দিতে ইইউর আহবান

EUক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসিকে মুক্তিদান এবং মিসরকে গণতন্ত্রে ফিরিয়ে নিতে দেশটির অন্তর্বর্তী সরকারের ওপর চাপ ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে। আল-জাজিরার খবরে একথা বলা হয়।
বৃহস্পতিবার সকালে মুরসির পক্ষে ও বিপক্ষে হাজার হাজার বিক্ষোভকারী কায়রোর রাজপথে পাল্টাপাল্টি বিক্ষোভ প্রদর্শন করে। ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান ক্যাথারিন অ্যাস্টনের সফরের সময় এ বিক্ষোভ অনুষ্ঠিত হচ্ছে। তিনি মুরসিকে মুক্তিদানে মিসরের অন্তর্বর্তী সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন।
অ্যাস্টন বলেন, আমি বিশ্বাস করি যে, তাকে (মুরসি) মুক্তি দেয়া হবে। আমাকে আশ্বস্ত করা হয়েছে তিনি সুস্থ আছেন। তার সঙ্গে দেখা করার সুযোগ পেলে আমি আনন্দিত হতাম।
ক্যাথারিন অ্যাস্টন আমর দারাং, মুসলিম ব্রাদারহুডের কয়েকজন নেতা এবং মুরসির প্রধানমন্ত্রী হিসাম কান্দিলের সঙ্গে ৪৫ মিনিটব্যাপী বৈঠকে মিলিত হন। আমর দারাং বলেন, অ্যাস্টন এমন কোনো প্রস্তাব দেননি যা মিসরের রাজনৈতিক সংকট নিরসন করতে পারে। আমরা অন্য কারো কাছ থেকে সাহায্য চাই না। আমরা কেবলমাত্র আমাদের ওপর নির্ভর করছি।
এদিকে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি জনগণের মৌলিক অধিকার রক্ষায় মিসরের অন্তর্বর্তী সরকারের প্রতি আহ্বান জানিয়ে বলেছেন, তার সরকার মিসরে রাজনৈতিক গ্রেফতারে উদ্বিগ্ন। জর্দানের রাজধানী আম্মানে তিনি বলেন, রাজপথে শৃঙ্খলা পুনঃপ্রতিষ্ঠা করতে হবে, স্থিতিশীলতা পুনঃপ্রতিষ্ঠা করতে হবে, সহিংসতার অবসান ঘটাতে হবে, জনগণের অধিকার সংরক্ষণ করতে হবে এবং দেশটিকে পুনরায় স্বাভাবিক অবস্থায় ফিরে যেতে হবে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button