বন্ধ হচ্ছে উইন্ডোজ এক্সপি

WindowsXPবন্ধ করে দেয়া হচ্ছে বিশ্বের বহু দেশের কম্পিউটার ব্যবহারকারীদের প্রিয় অপারেটিং সিস্টেম উইন্ডোজ এক্সপি। এর প্রভাব পড়তে পারে দেশ বিদেশের বহু সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের দাফতরিক কর্মকান্ডে।
২০১৪ সালের ৮ এপ্রিল থেকে উইন্ডোজ এক্সপির যাবতীয় নিরাপত্তা টিপস, অনলাইন টেক সাপোর্ট ও আপডেট বন্ধ করে দেয়া হবে। এতে কোনোভবেই কম্পিউটারের অপারেটিং সিস্টেমকে অনলাইনে আপডেট করা যাবে না। সব পরিসেবা বন্ধ করে দেয়ার ফলে শুরু হতে পারে হ্যাকারদের দাপট। তথ্য চুরির ঝুঁকিতে পড়তে পারে ব্যবহারকারীরা। এরই মধ্যে বিশ্বের বেশ কয়েকটি দেশের সফটওয়ার ও হার্ডওয়ার বিক্রেতারা উইন্ডোজ সাপোর্টেড কোনো জিনিস বিক্রিও বন্ধ করে দিয়েছেন। মাইক্রোসফটের পক্ষ থেকে জানানো হয়েছে, যেসব ব্যক্তি ও প্রতিষ্ঠান উইন্ডোজ এক্সপি ব্যবহার করছেন তারা যেন এখন থেকেই উইন্ডোজের নতুন অপারেটিং সিস্টেম ব্যবহার শুরু করেন।
উল্লেখ্য, মাইক্রোসফটের বিপুল জনপ্রিয় এ ওএসটি বাজারে আসে ২০০১ সালের আগস্টে। এর পর মাইক্রোসফট আরও নতুন অপারেটিং সিস্টেম বাজারে নিয়ে এলেও এক্সপির মতো জনপ্রিয়তা অর্জন করা সম্ভব হয়নি কোনটিরও। ভিসতা ২০০৬, উইন্ডোজ সেভেন ২০০৯, উইন্ডোজ এইট ২০১২ অনেক উন্নত হলেও নতুন প্রজন্মের কাছে এ ওএসটি ব্যাপকভাবে সমাদৃত।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button