আইপ্যাড এয়ারের ঘোষণা দিল অ্যাপল

হালকা-পাতলা ম্যাকবুক এয়ারের কথা কম-বেশি সবারই জানা। এবারে আইপ্যাড এয়ারের ঘোষণা দিল যুক্তরাষ্ট্রের প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপল। গুগলের তৈরি অ্যান্ড্রয়েড ট্যাবলেটগুলো যখন ট্যাবলেটের বাজারে ক্রমশ আধিপত্য বিস্তার করছে ঠিক তখনই অ্যাপল কর্তৃপক্ষ আইপ্যাড এয়ারের মতো নতুন পণ্যের ঘোষণা দিল।
অ্যাপল কর্তৃপক্ষ তাদের আইপ্যাড এয়ারকে বলছে, হালকা, পাতলা আর দ্রুতগতির। আগের সংস্করণের আইপ্যাডের চেয়ে আইপ্যাড এয়ার ২০ শতাংশ পাতলা ও ২৮ শতাংশ হালকা হবে। ৯.৭ ইঞ্চি মাপের আইপ্যাড এয়ারের পুরুত্ব হবে ৭.৫ মিলিমিটার এবং ওজন ৪৬৯ গ্রাম।
অ্যাপলের দাবি, আইপ্যাড এয়ার হবে বিশ্বের সবচেয়ে হালকা ট্যাবলেট। অ্যাপলের এই ট্যাবলেটে সম্প্রতি বাজারে আসা আইফোন৫এস প্রসেসরের অনুরূপ এ৭ চিপ ব্যবহূত হয়েছে। সিএনএন এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।
নভেম্বর মাসের ১ তারিখ থেকে বিশ্বের ৪২ টি দেশের বাজারে বিক্রি শুরু হবে আইপ্যাডের পঞ্চম প্রজন্ম ‘আইপ্যাড এয়ার’। ১৬ গিগাবাইট তথ্য ধারণ সুবিধার শুধু ওয়াই-ফাই মডেলটির দাম হবে ৪৯৯ মার্কিন ডলার এবং ৪জি সুবিধার ১৬ গিগাবাইট মডেলটির দাম হবে ৬২৯ মার্কিন ডলার।
আইপ্যাড এয়ার ছাড়াও ২২ অক্টোবর যুক্তরাষ্ট্রের সানফ্রান্সিসকোতে অনুষ্ঠিত অনুষ্ঠানে রেটিনা ডিসপ্লেযুক্ত নতুন সংস্করণের আইপ্যাড মিনি বাজারে আনার ঘোষণা দিয়েছে। আইপ্যাড মিনির দাম হবে ৩৯৯ মার্কিন ডলার।
৭.৯ ইঞ্চি মাপের স্ক্রিনযুক্ত এই ট্যাবলেটটির স্ক্রিনে পিক্সেল ঘনত্ব বড় মাপের আইপ্যাডের সমান করেছে অ্যাপল কর্তৃপক্ষ। বড় মাপের আইপ্যাডের সব সুবিধা যুক্ত করেছে আইপ্যাড মিনির নতুন সংস্করণটিতে। এই ট্যাবলেটকে ব্র্যান্ডিং করার জন্য ‘রেটিনা ডিসপ্লে’ কথাটি ব্যবহার করছে অ্যাপল। ছোট মাপের ট্যাবলেটের বাজারে আইপ্যাড মিনির শক্ত প্রতিদ্বন্দ্বী হিসেবে এখন আমাজন ঘোষণা দিয়েছে কিন্ডল ফায়ার এইচডিএক্স ও গুগল ঘোষণা দিয়েছে নেক্সাস ৭। এই দুটি ট্যাবলেটের ডিসপ্লে রেজুলেশন আইপ্যাড মিনির সমান।
২২ অক্টোবরের অনুষ্ঠানে ম্যাক অপারেটিং সিস্টেমের নতুন সংস্করণ ‘ম্যাভেরিকস’-এর ঘোষণা দিয়েছে অ্যাপল। এবার প্রথমবারের ম্যাভেরিকসের ক্ষেত্রে ওএসএক্স আপগ্রেড করতে কোনো খরচ লাগবে না বলে ঘোষণা দিয়েছে অ্যাপল।
বাজার বিশ্লেষকেরা ধারণা করেছিলেন, এবারের অনুষ্ঠানে আইটিভির ঘোষণা বা নতুন স্মার্টওয়াচের ঘোষণা আসতে পারে। কিন্তু অ্যাপল কর্তৃপক্ষ এ ধরনের কোনো ঘোষণা দেয়নি।
মঙ্গলবারের এ অনুষ্ঠানে দ্রুতগতির প্রসেসর, উন্নত গ্রাফিকস সুবিধা যুক্ত করে নতুন সংস্করণের ম্যাকবুক প্রো এবং ম্যাকবুক এয়ার বাজারে আনার ঘোষণা দিয়েছে অ্যাপল।
স্টিভ জবস মারা যাওয়ার পর অ্যাপলের প্রধান নির্বাহী টিম কুকের হাতে অ্যাপল তার উদ্ভাবনী বৈশিষ্ট্য হারিয়ে ফেলছে এমন সমালোচনার মুখে পড়েছিলেন টিম কুক। এবারের নতুন পণ্য ঘোষণার অনুষ্ঠানে  টিম কুক প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠানগুলোকে খোঁচা দিয়ে বলেছেন, ‘অনেকেই দিশেহারা। কখনও ট্যাবলেটকে কম্পিউটার হিসেবে তৈরি করছে আবার কখনও কম্পিউটারকে ট্যাব। অ্যাপল কখনও এটা করে না।’

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button