গাদ্দাফি হত্যার তদন্ত চান স্ত্রী সাফিয়া ফারকাশ

Safiaলিবিয়ার সাবেক লৌহমানব মুয়াম্মার গাদ্দাফি হত্যাকাণ্ডের পূর্ণাঙ্গ তদন্ত দাবি করেছেন তার স্ত্রী সাফিয়া ফারকাশ। তিনি ভয়েস অব রাশিয়াকে দেয়া এক চিঠিতে এ দাবি করেছেন। সোমবার রুশ সংবাদ মাধ্যমটি এই খবর জানায়।
সাফিয়া এ চিঠি দিয়েছেন মূলত তার বোন ফাতিমার সাহায্যে এবং ভয়েস অব রাশিয়া চিঠিকে পুরো বিশ্বের জন্য একটি ঘোষণা বলে মন্তব্য করেছে।
সাফিয়া ফারকাশ লিবিয়ার ওপর ন্যাটোর হামলাকে আগ্রাসন বলে উল্লেখ করেছেন। এছাড়া, তার স্বামী মুয়াম্মার গাদ্দাফিকে শহীদ আখ্যায়িত করে তিনি বলেন, “ন্যাটোর আগ্রাসনের কারণে লিবিয়া মূলত গোলযোগের ভূমিতে পরিণত হয়েছে।”
২০১১ সালের ২০ অক্টোবর গাদ্দাফি হত্যাকাণ্ডের কথা স্মরণ করে ফারকাশ বলেন, “ন্যাটোর বিমান থেকে লিবিয় নেতার বহরের ওপর বোমা হামলা চালানো হয়। সে সময় তার সঙ্গে ছিলেন আমার ছেলে ও বেশকিছু লোক। বোমা হামলার পর আহত দেহগুলোকে একদল লোক কসাইয়ের মতো ক্ষতবিক্ষত করে যাদেরকে আমি খুনি ছাড়া অন্য কিছু বলতে পারছি না। এসব লোক আমার স্বামী ও সন্তানের ওপর যে কার্যকলাপ করেছে তা কোনো ধর্ম সমর্থন করতে পারে না।”
তিনি আরো বলেন, “এরপর এসব শহীদের লাশ তাদের আত্মীয়-স্বজনের কাছে ফেরত দেয়া হয়নি। আমি একেও হত্যাকাণ্ডের চেয়ে কম অপরাধ বলে মনে করি না যা ইতিহাসে নজিরবিহীন।”
এসব ঘটনার প্রতিবাদ জানিয়ে সাফিয়া ফারকাশ জানান, জাতিসংঘ নিরাপত্তা পরিষদ ও ইউরোপীয় ইউনিয়নসহ যারা এ ঘটনার সঙ্গে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে জড়িত তাদের সবাইকে অবশ্যই বলতে হবে এসব শহীদের মৃতদেহ কোথায় এবং তাদের আত্মীয়-স্বজনকে সঠিক উপায়ে তাদের দাফনের ব্যবস্থা করার সুযোগ দিতে হবে।
পাশাপাশি গাদ্দাফি হত্যার ঘটনা তদন্তের জন্য সাফিয়া ফারকাশ আফ্রিকান ইউনিয়নের প্রতি জোরালো আহ্বান জানিয়েছেন। বড় ছেলে সাইফুল ইসলামের পাশে দাঁড়াতেও তিনি বিশ্ববাসীর প্রতি আহ্বান জানান।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button