বাইডেনের সাথে বৈঠক বাতিল করলেন আরব নেতারা

ফিলিস্তিনের গাজা উপত্যকার একটি হাসপাতালে ইসরাইলের বর্বরোচিত বোমা হামলার প্রতিবাদে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের সাথে পূর্ব নির্ধারিত বৈঠক বাতিল করে দিয়েছেন আরব নেতারা। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। এর আগে স্থানীয় সময় গতকাল মঙ্গলবার রাতে মধ্য গাজার আল-আহলি আরব নামের একটি হাসপাতালে এ হামলা চালায় ইসরাইল। হামলায় প্রাণ গেছে অন্তত ৫০০ জনের। এ হামলার প্রতিবাদে বাইডেনের সাথে বৈঠক বাতিল করলেন আরব নেতারা।
এদিকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইসরায়েলের তেল আবিবে পৌঁছানোর কয়েক মিনিট পর বুধবার প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুকে সাথে নিয়ে গণমাধ্যমের সাথে কথা বলেছেন। তেল আবিবে পৌঁছানোর পর হামাসের সাথে চলমান যুদ্ধে ইসরায়েলের প্রতি নিজের সমর্থনও প্রকাশ করেন তিনি। ইসরাইল সফর শেষে জর্ডানের রাজধানী আম্মানে জর্ডানের বাদশাহ আবদুল্লাহ, মিসরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসি ও ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সাথে বৈঠকের কথা ছিল তার।
বাইডেনের সাথে বৈঠক বাতিলের ঘোষণা দিয়ে জর্ডানের পররাষ্ট্রমন্ত্রী আয়মান সাফাদি বলেন, ‘যুদ্ধ বন্ধ করা ছাড়া এখন আর আলোচনা করে কোনো লাভ নেই।’
গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গাজা শহরের কেন্দ্রস্থল আল-আহলিল আরব হাসপাতালে ইসরাইলের বিমান হামলায় অন্তত ৫০০ জন নিহত হয়েছেন।
গাজার নিয়ন্ত্রণকারী হামাস সরকার এই হামলাকে ‘যুদ্ধাপরাধ’ হিসেবে অভিহিত করেছে। এক বিবৃতিতে গাজার সরকার বলেছে, ‘হাসপাতালটিতে কয়েক শ’ আহত ও অসুস্থ মানুষ ছিলেন। এছাড়া জোরপূর্বক বাস্তুচ্যুত মানুষও এখানে ছিলেন।’
প্রতিবেদনে বলা হয়েছে, কোনোরকম পূর্ব সতর্কতা ছাড়াই ইসরাইল হাসপাতালটিতে হামলা চালিয়েছে।
সৌদি আরব, মিশর, জর্ডান ও আরব আমিরাতসহ অনেক দেশ ভয়াবহ এই হামলার জন্য ইসরাইলকে দায়ী করে তীব্র নিন্দা জানিয়েছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button