বিশ্ববানিজ্যে ডলারের আধিপত্য শেষ হয়ে যাবে: ব্রিকস্ সম্মেলনে পুতিন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, ব্রিকসভুক্ত দেশগুলোতে ডলারের আধিপত্য শেষ হয়ে এসেছে। গত মঙ্গলবার দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে অনুষ্ঠিত ব্রিকস্ ব্লকের শীর্ষ সম্মেলনে বক্তব্য প্রদানকালে তিনি একথাগুলো বলেন। তিনি আরো বলেন, সংস্থাটির সদস্যরা ডলারের মাধ্যমে ব্যবসা ছেড়ে জাতীয় মুদ্রায় ব্যবসা করার বিষয়ে আলোচনা করবে এবং ব্রিকস্ নিউ ডেভেলাপমেন্ট ব্যাংক এক্ষেত্রে মূল ভূমিকা পালন করবে। তিনি আরো বলেন, আমাদের লক্ষ্য, অর্থনীতিকে ডলারমুক্তকরনের অপরিবর্তনীয় প্রক্রিয়ার ক্ষেত্রে আমাদের বন্ধন চূড়ান্ত রূপ পাচ্ছে।
শীর্ষ সম্মেলন উপলক্ষে জোহানেসবার্গে নিরাপত্তা জোরদার করা হয়। দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা চীনের প্রেসিডেন্ট শি জিন পিং, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও ব্রাজিলের প্রেসিডেন্ট লুইজ লুলা দ্য সিলভাসহ আরো প্রায় অর্ধশত নেতানেত্রীকে স্বাগত জানান। শীর্ষ সম্মেলনের আগত সৌদি প্রতিনিধি দলের নেতৃত্ব দেন পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফারহান বিন ফয়সল। ব্রিকসের সদস্য দেশসমূহ ব্রাজিল রাশিয়া, ভারত, চীন ও দক্ষিণ আফ্রিকা বিশ্বের জনসংখ্যার ৪০ শতাংশেরও বেশীর প্রতিনিধিত্ব করে। যেহেতু পুতিনের বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ আদালতের একটি গ্রেফতারি পরোয়ানা রয়েছে, তাই তিনি ব্রিকস্ শীর্ষ সম্মেলনে সশরীরে উপস্থিত হতে পারেননি। তিনি একটি ভিডিও’র মাধ্যমে সম্মেলনে বক্তব্য রাখেন।
তিনি বলেন, ব্লকটি বিশ্বের অধিকাংশ মানুষের আশা আকাংখা পূরনের পথে রয়েছে। পুতিনের ডলার প্রত্যাখ্যান সত্বেও ব্রাজিলের প্রেসিডেন্ট লুলা দ্য সিলভা বলেন, উদীয়মান দেশসমূহের মধ্যে ব্যবসা-বানিজ্য সহজতর করার জন্যই মূলত: একটি সাধারন ব্রিকস্ বানিজ্যিক মুদ্রা চালু করা হবে। আমরা জি-সেভেন, জি-টুয়েন্টি কিংবা যুক্তরাষ্ট্রের প্রতিপক্ষ হতে চাইনে। আমরা শুধু আমাদেরকে সংগঠিত করতে চাই। তিন দিনের এই শীর্ষ সম্মেলনে স্বাস্থ্য, শিক্ষা ও জলবায়ু পরিবর্তনের মতো বিষয়গুলোর ক্ষেত্রে অর্থনৈতিক সহযোগিতা নিয়ে আলোচনা অনুষ্ঠিত হবে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button