লন্ডনের টিউব ভাড়া বিশ্বে সর্বোচ্চ

হাসনাত চৌধুরী: ট্রান্সপোর্ট ফর লন্ডন এর নিজস্ব গবেষনা অনুসারে, বিশ্বের যেকোন মেট্রোর তুলনায় লন্ডন টিউব হচ্ছে ভাড়ার ক্ষেত্রে সবচেয়ে ব্যয়বহুল। এই গবেষনায় প্রকাশিত হয়েছে যে, বিশ্বের অন্য ৩৯ টি নগরীর তুলনায় লন্ডনে প্রতি কিলোমিটারের টিউব ভাড়া সর্বোচ্চ। চলতি মাসে লন্ডন মেয়র সাদিক খান টিউব ও বাস ভাড়া গড়ে ৫.৯ শতাংশ বৃদ্ধি করেছেন, যা গত এক দশকে সর্বোচ্চ বৃদ্ধি। ট্রান্সপোর্ট ফর লন্ডন- তার এই যুগান্তকারী রিপোর্টে কমিউনিটি অব মেট্রোজ (কমেট) স্টাডির উপাত্ত ব্যবহার করেছে। স্টাডিটি পরিচালিত হয়েছে লন্ডনের ইমপিরিয়েল কলেজ কর্তৃক। তারা দেখতে পেয়েছে টিউব ভাড়া প্রতি কিলোমিটারে ছিলো প্রায় ৩৫ ইউএস সেন্ট, যা বিশ্বের নগরীসমূহের গড় ভাড়া ১৫ সেন্টের দ্বিগুনেরও বেশী। লন্ডনের বাস ভাড়া ছিলো বিশ্বের তৃতীয় সর্বোচ্চ, যখন লন্ডন ওভারগ্রাউন্ড ছিলো চতুর্থ ব্যয়বহুল শহরতলীয় রেল সিস্টেম।
করোনা মহামারির সময় সার্ভিসসমূহকে সচল রাখতে ট্রান্সপোর্ট ফর লন্ডন ( টিএফএল) ৬ বিলিয়ন পাউন্ড বরাদ্দ লাভ করে। তারা বলেছে, টিএফএল অন্যান্য নগর নেটওয়ার্কসমূহের চেয়ে কম করদাতা ভর্তুকি পেয়েছে। সর্বশেষ ভাড়াবৃদ্ধি একটি জোনের ব্যয় প্রতি পীকআওয়ার টিউব ভ্রমনে ১২ সেন্ট বাড়িয়ে দিয়েছে, যা ২.৫০ পাউন্ড থেকে ২.৮০ পাউন্ডে উন্নীত হয়েছে। অপরদিকে বাস ভাড়া বেড়েছে ৬.১ শতাংশ অর্থ্যাৎ ১.৭৫ পাউন্ড। যাত্রীরা এলিজাবেথ লাইন ও ডিএলআরসহ লন্ডনজুড়ে সরকারী পরিবহনে বার্ষিক আরো ২৫০ মিলিয়ন পরিশোধ করবে বলে প্রত্যাশা করা যাচ্ছে।
ইমপিরিয়েলস্ ট্রান্সপোর্ট স্ট্যাটেজি সেন্টার- এর সহ পরিচালক রিচার্ড অ্যান্ডারসন বলেন, অধিক সরকারী অর্থ লাভের লক্ষ্যে টিএফএল- কে শক্তিশালী করতে এসব পরিসংখ্যান ব্যবহৃত হতে পারে। তিনি আরো বলেন, আমি মনে করি, টিএফএল সম্ভবত এটা বলতে তা ব্যবহার করবে যে, আমরা কতোটুকু ভাড়া বাড়াতে পারি, তার একটি সীমা রয়েছে। এগুলো ইতোমধ্যে বিশ্বে সর্বোচ্চ। তিনি বলেন, বাড়ি থেকে কাজ করা তুলনামূলক কম ব্যয়বহুল হলে, এটা লোকজনকে সশরীরে কর্মক্ষেত্রে ফিরতে নিরুৎসাহিত করতে পারে। এটা একটি সঠিক ভাড়া তুলনা। এটা সমগ্র নগরীতে গড় ভাড়া পরিশোধ।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button