লন্ডনে ৫.৯ শতাংশ ভাড়া বৃদ্ধি রোববার থেকে কার্যকর

যুক্তরাজ্যের টিউব ও বাসযাত্রীরা বছরে অতিরিক্ত ২৫০ মিলিয়ন পাউন্ড পরিশোধ করবেন নতুন ধার্যকৃত ভাড়া অনুসারে। রোববার থেকে এটা কার্যকর হচ্ছে। জাতীয় রেলযাত্রীরা গড় ভাড়ার ক্ষেত্রে ৫.৯ শতাংশ ভাড়া বৃদ্ধির সম্মুখীন হবেন। ফলে রাজধানীমুখী একটি বার্ষিক সীজন টিকেটে প্রায় ২৮০ পাউন্ডে মূল্যবৃদ্ধি ঘটবে। এক নতুন গবেষনায় এটা দেখা গেছে। মেয়র সাদিক খান ট্রান্সপোর্ট ফর লন্ডন- এর পরিষেবায় গড়ে ৫.৯ শতাংশ বৃদ্ধির ব্যাপারে সরকারের নির্দেশনা অনুসরনের সিদ্ধান্ত গ্রহন করেন, যাতে এলিজাবেথ লাইন ও লন্ডন অভারগ্রাউন্ড অন্তর্ভূক্ত।
এর অর্থ হচ্ছে, লন্ডন ট্রান্সপোর্টে তিনি গত এক দশকেরও বেশী সময়ে সর্বোচ্চ ভাড়া বৃদ্ধি আরোপ করছেন। জোন- ১ পীকআওয়ার টিউব ভ্রমনে ১২ শতাংশ ভাড়া বৃদ্ধি ঘটবে। অর্থ্যাৎ ২.৫০ পাউন্ড থেকে বেড়ে হবে ২.৮০ পাউন্ড। অপরদিকে বাস ভাড়া ৬.১ শতাংশ বৃদ্ধি পেয়ে ১০ পেন্স থেকে ১.৭৫ পাউন্ডে উন্নীত হবে। এছাড়া ট্রান্সপোর্ট ফর লন্ডন যে ব্ল্যাক ট্যাক্সির ভাড়া নির্ধারন করে থাকে, সেগুলোর ভাড়া ৭.৬ শতাংশ বৃদ্ধি পাবে আগামী মাস থেকে।
প্যাসেঞ্জার গ্রুপ বলেছে, তারা বিশেষভাবে হতাশ যে, লন্ডনে পরিবহনের ক্ষেত্রে বাস সবচেয়ে জনপ্রিয় হওয়ার মিঃ খান বাস ভাড়া বৃদ্ধিকে বেছে নিয়েছেন। প্রতিদিন প্রায় ৫০ লাখ লোক, যাদের অধিকাংশই নিম্ন আয়ের লোক এবং বাসের ওপর নির্ভরশীল, বাসে ভ্রমন করেন।
লন্ডন ট্রাভেলওয়াচ- এর চীফ এক্সিকিউটিভ মাইকেল রবার্টস বলেন, লন্ডনের অনেক বাসিন্দা টিএফএলব্যাপী ৫.৯ শতাংশ ভাড়াবৃদ্ধির যন্ত্রনা অনুভব করতে শুরু করেছেন। জীবনযাত্রার ব্যয়ের চাপের মধ্যে এটা বেশ ভালোভাবেই অনুভূত হচ্ছে। এটা অনেকের জন্য চ্যালেঞ্জিং হয়ে দাঁড়াবে। ট্রান্সপোর্ট ফর লন্ডন অর্থ্যাৎ টিএফএল এভাবে ভাড়াবৃদ্ধির মাধ্যমে আগামী ১২ মাসে অতিরিক্ত ২৫৬ মিলিয়ন পাউন্ড আয় করবে বলে প্রত্যাশা করছে। এর মধ্যে আন্ডাগ্রাউন্ডে বাড়তি ১৬৪ মিলিয়ন, বাস থেকে ৭২ মিলিয়ন পাউন্ড এবং ওভারগ্রাউন্ড, এলিজাবেথ লাইন, ডকল্যান্ডস লাইট রেলওয়ে ও ক্রয়উন ট্রাম থেকে বাড়তি ২১ মিলিয়ন পাউন্ড আয় করবে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button