রাশিয়াকে জিততে দেয়া হবে না: ন্যাটো প্রধান

ন্যাটোর মহাসচিব জেনস্ স্টোলটেনবার্গ গত শুক্রবার বলেন, ন্যাটো রাশিয়াকে ইউক্রেইন যুদ্ধে জয়ী হতে দেবে না, কারন তা হবে একটি বিয়োগান্ত ঘটনা। মিউনিখ সিকিউরিটি কনফারেন্সে অংশগ্রহনের জন্য যাওয়ার পথে তিনি সাংবাদিকদের উদ্দেশে একথাগুলো বলেন। স্টোলটেনবার্গ পুনরায় জোর দিয়ে বলেন যে, ইউক্রেইনের জন্য ন্যাটোর সমর্থন যতোদিন প্রয়োজন ততোদিন থাকবে। তিনি জোর দিয়ে বলেন যে, যুদ্ধ যুক্তরাষ্ট্র ও ইউরোপের মধ্যে সামরিক সম্পর্কের গুরুত্বের ওপর আলোকপাত করে। তিনি বলেন, আমরা প্রেসিডেন্ট পুতিনকে যুদ্ধে জয়ী হতে দেবো না। এটা হবে ইউক্রেইনের জন্য একটি ট্র্যাজেডি। এছাড়া আমাদের জন্য হবে অত্যন্ত বিপজ্জনক।
স্টোলটেনবার্গ ব্যাখ্যা করে বলেন যে, ন্যাটো রাশিয়া ও চীনের বর্ধিত সামরিক সহযোগিতাকে নিবিড়ভাবে পর্যবেক্ষণ করে, কারন তারা একসাথে মহড়া করে, একসাথে সমুদ্রে ও আকাশে প্রহরা দেয়। তিনি আরো বলেন, ইউক্রেইন যুদ্ধে এটাই প্রদর্শিত হয় যে, নিরাপত্তা আঞ্চলিক নয় বরং বৈশ্বিক। তিনি উল্লেখ করেন যে, যদি ইউক্রেইনে রাশিয়া জয়লাভ করে তবে এটা চীনের বৈদেশিক ও নিরাপত্তা নীতিও ক্ষতিগ্রস্ত করবে।
গত বৃহস্পতিবার তুরস্কে তার সফরের পর স্টোলটেনবার্গ সাম্প্রতিক ভয়ানক ভূমিকম্পকে ন্যাটোর কোন অঞ্চলে ন্যাটো প্রতিষ্ঠার পর থেকে সবচেয়ে বড়ো প্রাকৃতিক বিপর্যয় বলে আখ্যায়িত করেন। তিনি এটা নিশ্চিত করেন যে, ন্যাটো মিত্ররা তাৎপর্যন্তপূর্ন সহায়তা প্রদান করেছে, যেমন উদ্ধার টিমসূহ, মানবিক সাহায্য, অস্থায়ী বাসস্থান ও কৌশলগত আকাশপথ দিয়ে আসার মতো কাজ করেছে।
ফিনল্যান্ড এবং সুইডেনের ন্যাটোর সদস্যপদ প্রক্রিয়া সম্পর্কে জানতে চাওয়া হলে তিনি বলেন, আংকারায় আমার বৈঠকগুলোতে আমি এটা স্পষ্ট করেছি যে, এখন উভয় দেশের প্রবেশের অনুমোদন দেয়ার সময় এসেছে এবং তাদেরকে পূর্নাঙ্গ সদস্য করা দরকার। স্টোলটেনবার্গ বলেন, এটা তুরস্কের সিদ্ধান্তের বিষয় যে, তারা দেশ দু’টোর একত্রে বা আলাদাভাবে ন্যাটোতে প্রবেশের অনুমোদন দেবে কি-না।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button