কাতারের আমির সাড়ে ৪ বিলিয়ন পাউন্ডে মানচেষ্টার ইউনাইটেড কিনতে চান

সম্প্রতি মিডিয়ায় প্রকাশিত এক সংবাদে জানা গেছে, কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল-থানি ৪.৫ বিলিয়ন পাউন্ডে ব্রিটিশ ক্লাব মানচেষ্টার ইউনাইটেড কিনতে আগ্রহী। অপরদিকে ক্লাবটির মালিক গ্লেজার পরিবারের দাবি ৬ বিলিয়ন পাউন্ড। কাতারের আমির ইতোমধ্যে প্যারিস সেইন্ট- জার্মান (পিএসজি) এর মালিক হয়েছে। তাই এই ক্লাব বিক্রয়ের ক্ষেত্রে সংশ্লিষ্ট বিক্রেতাদের উয়েফারের একটি নীতিমালা পরিবর্তনের প্রয়োজন হবে।
কাতারের আমির কাতার স্পোর্টস ইনভেস্টমেন্টের মাধ্যমে ২০১১ সালে পিএসজি ক্রয় করেন। বর্তমান উয়েফার নীতিমালা একই মালিককে তার মালিকানাধীন ক্লাবগুলোকে পরস্পরের বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতার বিষয়টি সমর্থন করে না। তাই কাতারের মালিকানাধীন ইউনাইটেড এবং কাতার মালিকানাধীন পিএসজি কে একটি চ্যাম্পিয়ন্স লীগে পরস্পরের মুখোমুখি হওয়া সমর্থন করে না বিদ্যমান নীতিমালা, যদি ফিক্সচার অনুযায়ী কখনো তাদের মুখোমুখি হতে হয়।
গ্লেজার পরিবার গত নভেম্বরে ‘মানচেষ্টার ইউনাইটেড’কে বিক্রির কথা ঘোষনা করে তারা কৌশলগত বিকল্প অনুসন্ধানে একটি প্রক্রিয়ায় প্রবেশ করতে চায়। এজন্য তারা ক্লাবটির ১৭ বছরের মালিকানার অবসান ঘটাতে আগ্রহী। চেলসী বিক্রয়ের বিষয়টি দেখাশোনাকারী রেইনে গ্রুপকে এজন্য বিশেষ ফাইন্যান্সিয়াল এডভাইজার নিয়োগ করা হয়েছে এবং তাদের বিশ্বাস ইংল্যান্ডের ২০ বার চ্যাম্পিয়ান এই ক্লাবের জন্য প্রত্যাশিত এই অংক। অপরদিকে কাতারের আমির মনে করেন ৪.৫ বিলিয়ন পাউন্ড এই ক্লাবের জন্য একটি বাস্তবসম্মত মূল্য।
বিলিওনিয়ার স্যার জিম র‌্যাডফ্লিককে ব্রিটেনের সবচেয়ে ধনী ব্যক্তিদের একজন বলে বিবেচনা করা হয়। তিনি গত মাসে তার কোম্পানীকে নিশ্চিত করেন যে, ইনিয়স মানচেষ্টার ইউনাইটেড ক্রয়ের দৌঁড়ে আছে। ৭০ বছর বয়সী র‌্যাডক্লিফ ফেইলস্ওয়ার্থে জন্মগ্রহন করেন এবং তিনি ইউনাইটেডের একজন আজীবন সমর্থক। যখন মানচেষ্টার ইউনাইটেডের ক্রয় নিয়ে কথাবার্তা চলছে, তখন কাতারের স্বার্থ নিয়ে চিন্তা করেন এমন ব্যক্তিবর্গ উয়েফা নীতিমালার একটি সমাধান চাইছেন। এক্ষেত্রে উয়েফাকে সম্মত করার চেষ্টা করছেন যাতে তাদের বিধিমালাকে সংগতিপূর্ন কিংবা পরিবর্তন করে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button