নাম পরিবর্তন হচ্ছে টার্কিশ এয়ারলাইনসের

দেশের পর এবার রাষ্ট্রীয় এয়ারলাইনসের নাম পরিবর্তনের ঘোষণা দিয়েছে তুরস্ক। সম্প্রতি দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান বলেন, রাষ্ট্রীয় উড়োজাহাজ পরিবহন সংস্থাটি টার্কিশ এয়ারলাইনসের পরিবর্তে তুর্কিয়ে হাভা ইয়োল্লারি হিসেবে পরিচিত হবে। এপির খবরে বলা হয়েছে, দেশের নাম টার্কির পরিবর্তে তুর্কিয়ে হিসেবে আন্তর্জাতিকভাবে পরিচিত করার অংশ হিসেবে এ উদ্যোগ নিয়েছে দেশটি।
চলতি মাসের শুরুর দিকে আঙ্কারা জাতিসংঘে একটি চিঠি পাঠিয়ে আনুষ্ঠানিকভাবে দেশের নাম তুর্কিয়ে হিসেবে নিবন্ধন নেয়। যদিও ১৯২৩ সালে স্বাধীনতা ঘোষণার পরে থেকেই দেশটি নিজেকে তুর্কিয়ে হিসেবে ডাকে।
এরদোগানের সরকার জানিয়েছে, তুর্কিয়ে নামটি তুর্কি সংস্কৃতি ও মূল্যবোধকে আরো ভালোভাবে উপস্থাপন করে। যদিও বিশ্লেষকরা বলেছেন, টার্কি পাখি থেকে নামটি আলাদা করতেই এ উদ্যোগ নিয়েছে দেশটি। একটি নতুন যোগাযোগ স্যাটেলাইট উেক্ষপণ অনুষ্ঠানে এরদোগান বলেন, আর টার্কি নয়। এখন থেকে আমাদের দেশের নাম তুর্কিয়ে। সম্প্রতি তিনি বলেন, রাষ্ট্রীয় এয়ারলাইনসের উড়োজাহাজে টার্কিশ এয়ারলাইনসের পরিবর্তে তুর্কিয়ে হাভা ইয়োল্লারি লেখা হবে।
তুর্কি শব্দ হাভা ইয়োল্লারির অর্থ হলো এয়ারলাইনস। এরই মধ্যে জাতিসংঘ ও ন্যাটো আনুষ্ঠানিকভাবে দেশটির নাম টার্কির পরিবর্তে তুর্কিয়ে ব্যবহার শুরু করেছে। আঙ্কারা সফররত কয়েকজন উচ্চপদস্থ বিদেশী ব্যক্তিও দেশটিকে তুর্কিয়ে হিসেবে উল্লেখ করেছেন। চলতি সপ্তাহে ন্যাটো মহাসচিব ইয়েনস স্টলটেনবার্গ হেলসিংকি ও স্টকহোম সফরের সময় দেশটিকে তুর্কিয়ে হিসেবে উল্লেখ করেছেন। একইভাবে ফিনিশ প্রেসিডেন্ট সাউলি নিনিসটো ও সুইডিশ প্রধানমন্ত্রী ম্যাগডালেনা অ্যান্ডারসনও দেশটিকে এ নামে সম্বোধন করেছেন। দেশ দুটি সামরিক জোট ন্যাটোতে যোগদানের জন্য তুরস্কের আপত্তি কাটিয়ে ওঠার চেষ্টা করছে। মিত্র হিসেবে আঙ্কারার তাদের সদস্যপদ আটকে দেয়ার ক্ষমতা আছে। তুরস্ক নরডিক দেশ দুটির বিরুদ্ধে কুর্দি জঙ্গি গোষ্ঠীকে সমর্থন দেয়ার অভিযোগ এনেছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button