যৌন শিক্ষা নিয়ে পিতামাতারা ওয়েলশ সরকারকে আদালতের কাঠগড়ায় নিচ্ছেন

যুক্তরাজ্যের ওয়েলশ-এর ৫ সহস্রাধিক পিতামাতা অভিভাবকের প্রতিনিধিত্বকারী দাবিদাররা ওয়েলশ সরকারকে আদালতের কাঠগড়ায় নিয়ে যাওয়ার উদ্যোগ গ্রহণ করেছেন।শিক্ষাক্রম বা কারিকুলাম থেকে বাধ্যতামূলক পাঠ্য বিষয় হিসেবে রিলেশনশীপ এন্ড সেক্স এডুকেশন (আরএসই) অর্থাৎ সম্পর্ক ও যৌনশিক্ষাকে বাদ দেয়ার জন্য তারা এটা করতে যাচ্ছেন।
এটা কারিকুলাম এন্ড অ্যাসেসমেন্ট(ওয়েলশ)অ্যাক্ট-২০২১-এর একটি বাধ্যতামূলক উপাদান, যা আগামী সেপ্টেম্বর থেকে কার্যকর হওয়ার কথা।
ক্যাম্পেইনাররা বলেছেন,আরএসই-এর বাধ্যতামূলক বিষয় হওয়ার কারণে ৩ বছরের মতো বয়সী ছেলেমেয়েদের জেন্ডার আইডিওলজী অর্থাৎ লিঙ্গ আর্দশের মতো বিতর্কিত অনুপযোগী বিষয়ে শিক্ষা প্রদান করা হবে এবং পিতামাতারা যৌনশিক্ষা থেকে শিশুদের সরিয়ে নেয়ার অধিকারী হবেন না।
অভিভাবক পিতামাতারা আরো দাবি করেন যে,তাদের সরকার তাদেরকে বিভ্রান্ত করেছে ২০১৯ সালের ফেব্রুয়ারী মাসে আরএসই-এর মূল খসড়ার সময় থেকে।
এতে এই বলে একটা ইংগিত ছিলো যে,পরবর্তী সময়ে পিতামাতার অংশ গ্রহণ থেকে প্রত্যাহারের সুযোগ বাদ দেয়া হবে। সমকামী এবং লেসবিয়ান শিশুদের পিতামাতাসহ ক্যাম্পেইনাররা এই বলে গুরুত্ব প্রদান করেন যে,তারা জীববিজ্ঞান শেখানোর পক্ষে বা বিরুদ্ধে নন।
টলবট থেকে আগত ১৩ থেকে ১৭ বছর বয়সী দুটি বালকের মাতা এবং জনৈক দাবিদার আইশারউড বলেন,অধিকাংশ পিতামাতা নতুন পরিবর্তনের ব্যাপারে স্পষ্ট।
তিনি বলেন, নতুন কারিকুলাম বা শিক্ষাক্রম আলাদা আরএসই শিক্ষা নয় যার সাথে স্কুলের শিক্ষার্থী ও তাদের পিতামাতারা অভ্যস্ত। এটা গোটা শিক্ষাক্রম জুড়ে প্রতিটি শিক্ষায় অন্তর্নিহিত বা অন্তর্ভুক্ত। নতুন বাধ্যতামূলক উপাদানের আরো অর্থ হচ্ছে এই যে,৩ থেকে ১৯ বছরের প্রত্যেক শিশুকে এতে অংশগ্রহণ করতে হবে। কেউ এটা এড়াতে পারবে না এবং শিশুদের কী শেখানো হচ্ছে, এ বিষয়ে কোন পিতামাতা জানার জন্য অনুরোধ করতে পারবেন না।
পোর্থকল থেকে আসা লুসিয়া থমাস বলেন, আমি আমাদের বর্তমান সংস্কৃতি নিয়ে গভীরভাবে উদ্বিগ্ন, যেখানে প্রগতিশীল আক্রমণাত্মক লবি আমাদের শিশু ও তরুণদের এমন আদর্শসমূহের দিকে ঠেলে দিতে চাইছে,যা পিতামাতারা অনুপযোগী বলে মনে করেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button