ইয়েমেনে ৩ বিলিয়ন ডলার অনুদানের ঘোষণা সউদির

সৌদী আরব ও সংযুক্ত আরব আমিরাত ইয়েমেনকে ৩ বিলিয়ন মার্কিন ডলার সহায়তা প্রদানের প্রতিশ্রুতি দিয়েছে। ইয়েমেনের ব্যাংকিং খাতকে সাহায্য করতে এ অর্থ ব্যয় করা হবে। একই সঙ্গে জ্বালানী ক্রয় সহ দেশের উন্নয়নেও এই অর্থ ব্যয় করা হবে।
সৌদী আরব ও সংযুক্ত আরব আমিরাতের যৌথভাবে প্রদত্ত ২ বিলিয়ন ডলার ইয়েমেনের কেন্দ্রীয় ব্যাংককে সাহায্য হিসেবে দেওয়া হবে। অবশিষ্ট সৌদী ১ বিলিয়ন ডলারের মধ্যে ৬০০ মিলিয়ন ডলার বিভিন্ন উন্নয়ন প্রকল্প ও উদ্যোগে সহায়তার জন্য দেয়া হবে।
সৌদী আরব প্রতিশ্রুত অর্থের মধ্যে আরো ৩০০ মিলিয়ন দেবে ইয়েমেনী জনগনের দুর্ভোগ লাঘব ও তাদের জীবনযাত্রার মান উন্নয়নে ২০২২ সালে জাতিসংঘ ঘোষিত মানবিক কর্মকান্ডে অর্থায়নের জন্য।
গত বৃহস্পতিবার ইয়েমেনের প্রেসিডেন্সিয়েল লীডারশীপ কাউন্সিলের প্রেসিডেন্ট ও সদস্যদের সাথে আলাপকালে সৌদী ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান এই অর্থ সহায়তার প্রতিশ্রুতি দেন। তিনি বলেন, এই কাউন্সিলের প্রতিষ্ঠা ইয়েমেনে নতুন অধ্যায় শুরুর ক্ষেত্রে অবদান রাখবে।
তিনি আশা করেন, এটা ইয়েমেনকে যুদ্ধের দেশ থেকে শান্তি ও উন্নয়নের দেশে রূপান্তরিত করবে। তিনি আরো বলেন, সৌদি আরব ইয়েমেনের নিরাপত্তা, স্থিতিশীলতা ও সমৃদ্ধি প্রত্যাশা করে।
উল্লেখ্য, ইয়েমেনী প্রেসিডেন্ট আবেদ রাব্বো মনসুর হাদি গত বৃহস্পতিবার একটি নতুন প্রেসিডেন্সিয়াল কাউন্সিল গঠনের কথা ঘোষনা করেন এবং কাউন্সিলের কাছে তার ক্ষমতা হস্তান্তর করেন।
হাদি টেলিভিশনে প্রদত্ত বক্তব্যে বলেন, কাউন্সিলটি ক্ষমতা হস্তান্তর সম্পন্নকরনের লক্ষ্যে গঠিত হয়েছে। ৭ বছরের সংঘাত বন্ধে ইরান সমর্থিত হাউথি মিলিশিয়াদের সাথে এর আলোচনার অধিকার থাকবে। আরব বিশ্ব ও মধ্যপ্রাচ্য নেতৃবৃন্দও ইয়েমেনে প্রেসিডেন্সিয়াল লীডারশীপ কাউন্সিল গঠনকে স্বাগত জানিয়েছেন।
কুয়েত, জর্দান এই কাউন্সিলের প্রতি পূর্ন সমর্থন জানিযে কাউন্সিলের সাফল্য কামনা করেছে। কুয়েতের জাতীয় সংবাদ সংস্থা ‘কুনা’য় প্রকাশিত এক যৌথ বিবৃতিতে নেতৃবৃন্দ তাদের এই সমর্থন ও প্রত্যাশা ব্যক্ত করেছেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button