রাশিয়ার হাতে কিয়েভের পতন

আশা দিলেও এখন কেউ পাশে নেই

চেরনোবিল পরমাণু প্রকল্প দখল

ইউক্রেনের ন্যাটোতে যোগদানে বিষয়ে বন্ধু দেশগুলোর সহায়তা পাননি বলে অভিযোগ করে জেলেনস্কি বলেন, আমি সবাইকে জিজ্ঞেস করেছি, তারা আমাদের সঙ্গে আছে কিনা। তারা বলেছে, তারা আমাদের সঙ্গে আছে, কিন্তু আমাদের তাদের জোটে নিতে প্রস্তুত নয়। আশার কথা শুনিয়ে বিশ্বনেতাদের কেউ এখন পাশে নেই বলে অভিযোগ করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।
ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন, বিশ্বনেতাদের কেউ যুদ্ধে ইউক্রেনকে সাহায্য করতে রাজি নয়। বিদেশি নেতাদের সঙ্গে অনেকবার আমার কথা হয়েছে। তাদের অনেক আশার কথা শুনেছি। কিন্তু আমাদের দেশের আত্মরক্ষার বিষয়টি সামনে আসার পর সবাই আমাদের একা করে দিয়েছে। কে আমাদের সঙ্গে যুদ্ধ করতে প্রস্তুত? সত্যি কথা বলতে, আমি কাউকে দেখছি না। এসময় ইউক্রেনকে ন্যাটোর সদস্য করতে সবাই ভয় পায় বলেও মন্তব্য করেন জেলেনস্কি। তিনি বলেন, ন্যাটোতে ইউক্রেনের যোগদানের নিশ্চয়তা দিতে কে প্রস্তুত? সত্যি বলতে, সবাই ভয় পায়।
এদিকে, অভিযান শুরুর দ্বিতীয় দিনেই ইউক্রেনের রাজধানী কিয়েভের নিয়ন্ত্রণ নিয়েছে রুশ সেনা। ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয় নিশ্চিত করেছে যে, রাশিয়ার সৈন্যরা শহরের মধ্যে ঢুকে পড়েছে।
চেরনোবিল পরমাণু প্রকল্প রাশিয়ার সেনারা ঘিরে ফেলেছে বলে ইউক্রেন জানিয়েছে। ১৯৮৬ সালে চেরনোবিলের এ পরমাণু প্রকল্পেই বিধ্বংসী বিস্ফোরণ হয়েছিল। যার প্রভাব থেকে গিয়েছিল বহু বছর। বহু মানুষ প্রাণ হারিয়েছিলেন। ক্ষতিগ্রস্ত হয়েছিলেন তার চেয়েও বেশি। ইউক্রেনের সেই চেরনোবিল পরমাণু কেন্দ্র প্রথম দিনই রাশিয়ার সেনা দখল করে ফেলেছে বলে জানা গেছে। রাশিয়া দাবি করেছে যে, তারা চেরনোবিল দখল করেছে। পরে ইউক্রেনের সামরিক কর্তৃপক্ষ সেই দাবি মেনে নেয়।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button