ব্ল্যাক বক্স উদ্ধারে মরিয়া তল্লাশি দল

Malaysiaমালয়েশিয়া এয়ারলাইন্সের নিখোঁজ যাত্রীবাহী বিমানের ব্ল্যাক বক্স উদ্ধার অভিযানে নেমেছে অস্ট্রেলিয়ার প্রতিরক্ষা বিভাগের বিশেষ জাহাজ ওশেন শিল্ড এবং ব্রিটিশ নৌবাহিনীর বিশেষ জাহাজ এইচএমএস ইকো। আজ থেকে এই উদ্ধার অভিযান শুরু হয়েছে।
এ অভিযানে মার্কিন নৌবাহিনীর টুয়িড পিঙ্গার লোকেটর নামে শব্দের উৎস সনাক্তকরণ যন্ত্রের সাহায্য নেয়া হচ্ছে। এই পিঙ্গার লোকেটরের দুটি মেশিনের সাহায্যে দক্ষিণ ভারতীয় মহাসাগরের নিচে  এমএইচ ৩৭০ ফ্লাইটের ব্ল্যাকবক্স উদ্ধার অভিযান চলবে। মার্কিন নৌবাহিনীর পিঙ্গার লোকেটর ৬ হাজার ১০০ মিটার গভীর থেকেও ব্ল্যাক বক্সের সিগন্যাল সনাক্ত বা সংগ্রহ করতে পারে বলে দাবি করা হয়।
বিমানের ব্ল্যাক বক্স চলে ব্যাটারির সাহায্যে। যেকোনো দুর্ঘটনার পর ৩০ দিন পর্যন্ত ওই ব্যাটারি চালিত ব্ল্যাক বক্স সিগনাল পাঠাতে পারে। ৮ মার্চ বিমানটি নিখোঁজ হয়েছিল।
ফলে আর মাত্র চারদিনের মধ্যে ব্ল্যাক বক্সটি উদ্ধার করতে না পারলে বিমান নিখোঁজের রহস্য হয়ত আর কোনোদিনই জানা যাবে না। যৌথ অনুসন্ধান সংস্থার প্রধান অ্যাঙ্গুস হৌসটন বলেছেন, বিমান ভারত মহাসাগরের ঠিক কোন অংশে নিমজ্জিত হয়েছে সে ব্যাপারে তাদের হাতে সর্বশেষ কিছু তথ্য এসেছে।
ওই তথ্যের ভিত্তিতে তারা এবারের উদ্ধার অভিযানে নেমেছেন। ১৪টি বিমান এবং নয়টি জাহাজও রয়েছে এই অভিযানে। কয়েক সপ্তাহ ধরে টানা অভিযান চালিয়েও এমএইচ৩৭০ বিমানের কোনো হদিস পাওয়া যায়নি। বিশ্ব এখন কৌতূহলি ব্ল্যাক বক্স উদ্ধারের অপেক্ষায়।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button