সরকার ডিসেম্বরে ১৭ বিলিয়ন পাউন্ড ঋন নেয়

ব্রিটিশ সরকার গত ডিসেম্বর মাসে প্রায় ১৭ বিলিয়ন পাউন্ড ঋন করেছে। গত মাসে ব্যালেন্স অর্থ্যাৎ জমা খাতকে ভারসাম্যপূর্ন করতে এবং দ্রুত মূল্যস্ফীতি বৃদ্ধির প্রেক্ষাপটে এটা করা হয়েছে। ২ ট্রিলিয়ন পাউন্ডের জাতীয় ঋনের সুদ বৃদ্ধি কর বৃদ্ধির আংশিক কারন। গত ২ বছর যাবৎ অর্থনীতিকে জরুরী সহায়তা এটাকে স্ফীত করেছে। সরকারী ঋন হ্রাসের আবশ্যকীয়তা সম্পর্কিত চ্যান্সেলরের একটি হুঁশিয়ারির ফরে ঋনের সুদ পরিশোধ ৬ মাসের মধ্যে সর্বোচ্চ পর্যায়ে পৌঁছে অর্থ্যাৎ ৮.১ বিলিয়ন পাউন্ডে উন্নীত হয়। তীব্র মূল্যস্ফীতির পর এটা ঘটে। যুক্তরাজ্যের কিছু ঋন পরিশোধ জীবনযাত্রার ব্যয়ের সাথে সম্পৃক্ত।করোনার ওমিক্রন ধরনের আবির্ভাব সত্বেও, ‘অফিস ফর ন্যাশনাল স্ট্যাটিসটক্স’ বলেছে, যুক্তরাজ্যের বাজেট ঘাটতি গত বছরের ঐ সময়ের চেয়ে ৭.৬ বিলিয়ন পাউন্ড কম, যা ১৬.৮ বিলিয়ন পাউন্ড। নগরীতে এটা ১৮.৫ বিলিয়ন পাউন্ডের নীচে থাকার প্রত্যাশা করা যাচ্ছে।
গত ডিসেম্বরে কর গ্রহন এর আগের বছরের চেয়ে ৬.২ বিলিয়ন পাউন্ড বৃদ্ধি পায়। কর্পোরেশন ট্যাক্স, স্টাম্প ডিউটি, ইনকাম ট্যাক্স, ভ্যাট এবং জ্বালানী ডিউটি গ্রহনের বৃদ্ধি এতে অন্তর্ভূক্ত।
২০২১-২২ আর্থিক সনের প্রথম ৯ মাসে ঋন গ্রহন এর আগের অর্থ বছরের চেয়ে কমে দাঁড়ায় ১৪৬.৮ বিলিয়ন পাউন্ড। তবে রেকর্ডের দিক দিয়ে এটা দ্বিতীয় সর্বোচ্চ পরিমান। বিশ্লেষকরা বলেন, যুক্তরাজ্যে ‘বাজেট রেসপনসিবিলিটি’- এর স্বাধীন অফিস কর্তৃক প্রদত্ত ঋন গ্রহনের পূর্বাভাস ছুঁতে চলেছে। তবে ক্রমবর্ধমান ঋন পরিশোধের দ্বারা আগামী বছর এটা বন্ধ হতে পারে।
ঋষি সুনাক বলেন, আমরা আমাদের চাকুরী পরিকল্পনা এবং ব্যবসায় মঞ্জুরী, লোন ও ট্যাক্স রিলিফের মাধ্যমে মহামারি থেকে পুনরুদ্ধারের দ্বারা জনগনকে সহায়তা করছি। তিনি আরো বলেন, মূল্যস্ফীতি থেকে ঝুঁকিসহ সরকারী অর্থায়নে ঝুঁকিসমূহ এটাকে আরো গুরুত্বপূর্ন করে তুলেছে যে, আমরা ভবিষ্যত প্রজন্মের ঘাড়ে ঋনের বোঝা পরিহার করছি। আমাদের আর্থিক নীতির অর্থ হচ্ছে, যুক্তরাজ্যের ভবিষ্যতে বিনিয়োগ অব্যাহত রাখার পাশাপাশি আমরা ঋনের বোঝা লাঘব করবো। যুক্তরাজ্যের ‘প্যান্থিয়ন ম্যাক্রো’র প্রধান বিশ্লেষক স্যামুয়েল টম্বস বলেন, ঋন পরিশোধের পরিমান বৃদ্ধি সত্বেও, জীবনযাত্রার ব্যয় সংকট হ্রাসে ঋষি সুনাকের হস্তক্ষেপের এখনো সুযোগ রয়েছে, যা আগামী এপ্রিল থেকে কার্যকর হওয়ার কথা।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button