ওআইসি’র আলোচনায় সাফল্য, প্রশংসায় ভাসছে পাকিস্তান

আফগানিস্তানের বিষয়ে ওআইসি-এর পররাষ্ট্রমন্ত্রীদের কাউন্সিলের ১৭ তম বিশেষ অধিবেশনের সফল আয়োজন ও যুদ্ধ-বিধ্বস্ত দেশে অবনতিশীল মানবিক ও অর্থনৈতিক পরিস্থিতির প্রতি বিশ্ব সম্প্রদায়কে জাগ্রত করার জন্য বিশ্বব্যাপী প্রশংসা অর্জন করেছে পাকিস্তান।
ওআইসি-এর চেয়ার হিসেবে সউদী আরবের আহ্বানে এবং পাকিস্তানের আয়োজনে ২০ জন পররাষ্ট্রমন্ত্রী, ১০ জন ডেপুটি পররাষ্ট্রমন্ত্রী এবং ৪৩৭ জন প্রতিনিধি উপস্থিত ছিলেন। ওই অধিবেশনে ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাঙ্কের অধীনে একটি মানবিক ট্রাস্ট তহবিল প্রতিষ্ঠার সিদ্ধান্ত নেয়া হয় এবং আর্থিক সঙ্কট মোকাবেলায় পদক্ষেপের জন্য জাতিসংঘের সংস্থাগুলোর সাথে আলোচনা শুরু করার সিদ্ধান্ত নেয়া হয়।
বিশ্ব নেতৃবৃন্দ, সরকারী কর্মকর্তা, কূটনীতিক এবং বিশ্লেষকরা ৫৭ সদস্যের মুসলিম রাষ্ট্রের সংস্থার বৈঠককে পাকিস্তানের জন্য একটি মাইলফলক অর্জন হিসাবে অভিহিত করেছেন যা তার অবস্থানের স্বীকৃতির পাশাপাশি একটি স্থিতিশীল আফগানিস্তানের জন্য তার প্রতিশ্রুতিও প্রকাশ করেছে।
প্রধানমন্ত্রীর জাতীয় নিরাপত্তা উপদেষ্টা ডক্টর মুইদ ইউসুফ আফগানিস্তানের জন্য অবিলম্বে মানবিক ও অর্থনৈতিক সহায়তার প্রয়োজনীয়তার উপর মনোযোগ কেন্দ্রীভূত করে অধিবেশনটিকে ‘সফল’ বলে অভিহিত করেছেন। তিনি বলেন, ‘এটি আমাদের আফগান ভাই ও বোনদের মঙ্গলের জন্য পাকিস্তানের অব্যাহত প্রতিশ্রুতি প্রদর্শন করেছে।’ তিনি শীর্ষ সম্মেলন সফল করার জন্য সমস্ত মুসলিম দেশ, অংশীদার রাষ্ট্র এবং আন্তর্জাতিক প্রতিষ্ঠানের প্রতিনিধিদের ধন্যবাদ জানান এবং এটি সফল করার জন্য পররাষ্ট্রমন্ত্রী কুরেশি এবং তার দলকে অভিনন্দন জানান।
পাকিস্তানে ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত আন্দ্রোল্লা কামিনারা টুইটারে লিখেছেন, ‘সফল ওআইসি অধিবেশনের জন্য পাকিস্তানকে অভিনন্দন। ইইউ আফগানিস্তানের জন্য ৩০ কোটি ইউরো মানবিক সহায়তা প্রদান করেছে। সদস্য দেশগুলোকে ধন্যবাদ, ইইউ থেকে দেয়া সাহায্য মোট সাহায্যের ৭০ শতাংশেরও বেশি।’
মানবাধিকার মন্ত্রী শিরীন মাজারিও এই অসাধারণ অধিবেশনটিকে প্রধানমন্ত্রী ইমরান খানের মানবিক ট্রাস্ট তহবিল এবং খাদ্য নিরাপত্তা কর্মসূচি তৈরির আফগান নীতির জন্য একটি ‘প্রধান কূটনৈতিক সাফল্য’ বলে অভিহিত করেছেন। ‘কাবুলের আর্থিক সংস্থানগুলোকে মুক্ত করার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রকে ওআইসি-এর আহ্বান ছিল সমানভাবে গুরুত্বপূর্ণ। এগুলো সবই পাকিস্তানের আফগান নীতির কেন্দ্রবিন্দু ছিল,’ তিনি টুইট করেছেন।
মার্কিন বিশেষ প্রতিনিধি টমাস ওয়েস্ট এটিকে ‘গুরুত্বপূর্ণ ফলাফল সহ একটি ফলপ্রসূ ওআইসি অধিবেশন’ বলে অভিহিত করেছেন। তিনি বলেন, ‘মার্কিন যুক্তরাষ্ট্র ওআইসির ভূমিকা ও অবদানকে আন্তরিকভাবে স্বাগত জানায়।’ মালয়েশিয়ার পররাষ্ট্রমন্ত্রী দাতো শ্রী সাইফুদ্দিন আবদুল্লাহ, যিনি অধিবেশনে যোগ দিয়েছিলেন এবং সেখানে প্রধানমন্ত্রী ইমরান খানের সাথে দেখা করেছিলেন, পরে আফগানিস্তানের সঙ্কট মোকাবেলায় বৈঠকের আয়োজনে পাকিস্তানের নেতৃত্বের প্রশংসা করে টুইটারে পোস্ট করেছিলেন।
প্রাক্তন কূটনীতিক জলিল আব্বাস জিলানি, যিনি মার্কিন যুক্তরাষ্ট্রে পাকিস্তানের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করেছেন, আফগানিস্তান নিয়ে একটি ‘সফল’ অধিবেশন আয়োজনে তাদের অক্লান্ত প্রচেষ্টার জন্য পররাষ্ট্রমন্ত্রী এবং তার দলকে অভিনন্দন জানিয়েছেন৷ তিনি মন্তব্য করেন, ‘ওআইসি বৈঠক আমাদের আফগান ভাই-বোনদের কষ্ট লাঘবে অনেক দূর এগিয়ে যাবে।’
জাতিসংঘের মানবিক বিষয়ক আন্ডার সেক্রেটারি জেনারেল এবং জরুরী ত্রাণ সমন্বয়কারী টুইট করেছেন, ‘প্রধানমন্ত্রী ইমরান খান এবং সউদী আরব আয়োজিত আফগানিস্তানের মানবিক পরিস্থিতির উপর ওআইসি বিশেষ মন্ত্রীসভায় ভাষণ দিতে পেরে সম্মানিত।’ তিনি বলেন, আফগানিস্তানের জনগণ অবাধ পতনের মধ্যে রয়েছে। আমরা যা জানি তা করতে ব্যর্থ হতে পারি না এবং আমরা যা জানি তা সম্ভব, তিনি যোগ করেন।
ইসলামাবাদে যুক্তরাজ্যের হাইকমিশনার ক্রিশ্চিয়ান টার্নার বলেছেন, ‘চীন, রাশিয়া এবং মার্কিন পর্যবেক্ষকদের পাশাপাশি ওআইসি পররাষ্ট্র মন্ত্রী পরিষদের ১৭তম বিশেষ অধিবেশনে যুক্তরাজ্যের প্রতিনিধিত্ব করতে পেরে সম্মানিত। আফগানিস্তান এবং মানবিক পরিস্থিতি নিয়ে গুরুত্বপূর্ণ আলোচনা হয়েছে।’ সাবেক কূটনীতিক আব্দুল বাসিত বলেন, ‘অসাধারণভাবে আফগানিস্তানে ওআইসি-এর একটি বিশেষ অধিবেশন আয়োজন করার জন্য পাকিস্তানকে অভিনন্দন। যারা এই কীর্তিটি সম্ভব করেছেন তাদের সকলকে ধন্যবাদ, বিশেষ করে পররাষ্ট্র দপ্তরকে।’
সাবেক কূটনীতিক জাফর হিলালি বলেছেন, ‘কোনো ওআইসি সদস্য প্রধানমন্ত্রী ইমরান খানের মতো যুক্তরাষ্ট্রের সরাসরি সমালোচনা করেননি। তিনি রিজার্ভ মুক্ত করার জন্য যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানিয়েছেন। শাবাশ ইমরান খান।’

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button