উবারের ২০ শতাংশ ভাড়া বাড়ছে

উবার জানিয়েছে, হাইকোর্টের রায়ের পর শীগগিরই তারা যুক্তরাজ্যে ২০ শতাংশ ভ্যাট আরোপ করবে। রাইডের ব্যয় বৃদ্ধি পাওয়ায় তারা এটা করবে। একজন বিচারকের দেয়া রায়ের পর এধরনের ব্যবস্থা নিতে যাচ্ছে উবার। বিচারক এই মর্মে রুল প্রদান করেন যে, যুক্তরাজ্যের ব্যক্তিগতভাবে ভাড়াকৃত ট্যাক্সি অপারেটরদের অবশ্যই তাদের গ্রাহকের সাথে চুক্তিবদ্ধ হতে হবে। এই ইন্ডাষ্ট্রিতে এর সুদূর প্রসারি প্রভাব পড়তে পারে এবং অন্যান্য প্রাইভেট ভাড়া প্রতিষ্ঠানও ভ্যাট সংযোজন করতে পারে।
চলতি বছর একটি আলাদা রায় আসে যে ক্ষেত্রে লক্ষ্য করা হয় যে, উবার চালকদের শ্রমিক হিসেবে দেখা হচ্ছে, চুক্তিকারী হিসেবে নয়। সে সময় লর্ড জাস্টিস লেগগাট এই মর্মে পরামর্শ দেন যে, রুলিং বা আদেশের মানে হচ্ছে, উবারের মতো একটি প্রাইভেট হায়ার অপারেটরকে তার গ্রাহকদের সাথে চুক্তিবদ্ধ হতে হবে, যখন তারা একটি বুকিং গ্রহন করবে। শুধুমাত্র গাড়ির চালকের সাথে যাত্রীর চুক্তি না করে এটা করতে হবে। উবার অন্যান্য অধিকাংশ প্রাইভেট চালকদের মতো নয়, তারা একটি ভ্যাট-নিবন্ধিত ব্যবসা প্রতিষ্ঠান। তাই এই আদেশের ফলে ট্যাক্স আরোপ শুরু করতে রাইড হেইলিং প্রতিষ্ঠানগুলো বাধ্য হবে।
উবার এটাকে চ্যালেঞ্জ করে হাইকোর্টে গিয়েছিলো। কিন্তু হাইকোর্ট এখন তা বহাল করেছেন। উবারের জনৈক মুখপাত্র বলেন, লন্ডনের প্রত্যেক প্রাইভেট হায়ার অপারেটর এই সিদ্ধান্তে ক্ষতিগ্রস্ত হবে এবং তাদের উচিত সুপ্রীম কোর্টের আদেশ সম্পূর্নভাবে মেনে চলা। সকল অপারেটরের প্রয়োজন আদালতের রায়ের সযত্ন বিবেচনা এবং এটা নিশ্চিত করতে পদক্ষেপ নেয়া যে, তাদের কাজকর্মের পন্থায় কোন পরিবর্তনের প্রয়োজন কি-না, তা বিবেচনাসহ তারা এটা মেনে চলছে।
মামলাটিতে ১৯৯৮ সালের প্রাইভেট হায়ার ভেহিকলস্ (লন্ডন) অ্যাক্ট- এর বিষয় উল্লেখ করা হয়, যা শুধুমাত্র রাজধানীতে প্রযোজ্য। কিন্তু মামলায় উবার, অ্যাপ ড্রাইভার ও কুরিয়ারস্ ইউনিয়ন বিবাদী ছিলো। উভয়েরই প্রত্যাশা, যুক্তরাজ্য লাইসেন্সিং কর্তৃপক্ষ কর্তৃক রুলিংটি অনুসৃত হবে।
অ্যাপ ড্রাইভারস্ এন্ড কুরিয়াস্ ইউনিয়ন (এডিসিইউ)- এর সাধারন সম্পাদক জেমস্ ফ্যারার বলেন, আমাদের বিজয় মিসক্লাসিফিকেশনকে অবৈধ করেছে এবং কল্যাণের পথে লন্ডন মিনি ক্যাব ইন্ডাষ্ট্রিকে রূপান্তরিত করেছে এবং চূড়ান্তভাবে খাতব্যাপী শ্রমিকদের অধিকার বিনষ্টকরনকে উৎখাত করেছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button