বহু দেশের দক্ষিণ আফ্রিকার সঙ্গে যোগাযোগ বন্ধ

ওমিক্রনে আতঙ্কিত বিশ্ব

ভ্যাকসিন প্রতিরোধী বলে হুঁশিয়ারি ডব্লিউএইচও’র

দুই বছর ধরে বিশ্বকে ওলটপালট করে দেয়া করোনাভাইরাস (কোভিড-১৯) নতুন নতুন রূপ ধারণ করে বিশ্বকে উতঙ্কিত করে তুলছে। ভারতীয় ডেল্টার প্রকোপ অনেকটা কমে আসায় মানুষ হাঁফ ছেড়ে বাঁচার চেষ্টাকালে ফের ভ্যাকসিন প্রতিরোধী নতুন ধরন দ্রুত বিভিন্ন মহাদেশে ছড়িয়ে পড়ছে। গবেষকরা করোনাভাইরাসের এ নতুন ভ্যারিয়েন্টকে চিহ্নিত করছেন বি.১.১.৫২৯ নামে। তবে আলোচনার সুবিধার জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থা এর নাম দিয়েছে ‘ওমিক্রন’। জাতিসংঘের এই সংস্থা ওমিক্রনকে তালিকাভুক্ত করেছে ‘ভ্যারিয়েন্ট অব কনসার্ন’ বা ‘উদ্বেগজনক ধরন’ হিসেবে। করোনাভাইরাসের অন্য ধরনগুলোর মতো নতুন ধরনটির একটি গ্রিক নাম দেওয়া হবে বলে আগেই জানানো হয়েছিল। সর্বশেষ পুরো পৃথিবী দাপিয়ে বেড়ানো ধরনটির নাম দেওয়া হয়েছিল ‘ডেল্টা’। বিশ্বে করোনাভাইরাসে মৃতের সংখ্যা ইতোমধ্যে ৫১ লাখ হাজার ছাড়িয়েছে। আর শনাক্ত হয়েছে ২৬ কোটির বেশি রোগী।
বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) জানিয়েছে, করোনার নতুন এ ধরনটির প্রচুর পরিমাণে মিউটেশন হয়েছে এবং পূর্বের ধারণা থেকে বলা যায় যে এটিতে পুনরায় সংক্রমিত হওয়ার ঝুঁকি বেশি। বিশ্ব স্বাস্থ্য সংস্থা দক্ষিণ আফ্রিকায় গত ২৪ নভেম্বর প্রথমবারের মতো এই ভ্যারিয়েন্ট শনাক্ত হওয়ার খবর জানতে পারে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা অবশ্য বলছে, করোনাভাইরাসের নতুন ধরন ‘ওমিক্রন’ কতোটা প্রভাব ফেলতে পারে সেটা বুঝতে কয়েক সপ্তাহ সময় লাগবে। যুক্তরাজ্য, বতসোয়ানা, ইসরাইল, বেলজিয়াম ও হংকংয়েও এ ভ্যারিয়েন্ট পাওয়া গেছে। বিশ্বের বেশ কয়েকটি দেশ এখন দক্ষিণ আফ্রিকায় ভ্রমণ নিষিদ্ধ বা সীমাবদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছে। দক্ষিণ আফ্রিকা, নামিবিয়া, জিম্বাবুয়ে, বতসোয়ানা, লেসোথো এবং এসওয়াতিনি থেকে ভ্রমণকারীরা যুক্তরাজ্যে প্রবেশ করতে পারবে না। তবে ইউকে বা আইরিশ নাগরিক এবং যুক্তরাজ্যের বাসিন্দাদের জন্য এ শর্ত প্রযোজ্য নয়।
মার্কিন কর্মকর্তারা জানিয়েছেন, দক্ষিণ আফ্রিকা, বতসোয়ানা, জিম্বাবুয়ে, নামিবিয়া, লেসোথো, এসওয়াতিনি, মোজাম্বিক এবং মালাউই থেকে ফ্লাইটগুলোর ওপর নিষেধাজ্ঞা ঘোষণা করা হবে। সোমবার থেকে তা কার্যকর হবে। যুক্তরাজ্য এর আগে এই সিদ্ধান্ত নিয়েছে। ব্রাজিল এবং অস্ট্রেলিয়াও ভ্রমণ নিষেধাজ্ঞা ঘোষণা করেছে। ডেল্টা ভ্যারিয়েন্টে লাশের সারি দেখা ভারত নয়া ধরনে উদ্বেগ প্রকাশ করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সভাপতিত্বে জরুরি বৈঠক করেছে। ওমিক্রন আতঙ্কে বাতিল করে দেয়া হয়েছে বিশ্ব বাণিজ্য সংস্থা বা ডব্লিউটিও’র সম্মেলন। এদিকে বর্তমানে পৃথিবীর বিভিন্ন দেশে করোনাভাইরাসের সংক্রমণ কমে আসলেও জার্মানি এখন সংক্রমণ এবং রাশিয়া মৃত্যুর শীর্ষে অবস্থান করছে।
বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)-এর একটি প্যানেল দক্ষিণ আফ্রিকায় শনাক্ত ধরনটিকে ‘ওমিক্রন’ নাম দিয়েছে এবং এটিকে উদ্বেগের একটি অত্যন্ত সংক্রমণযোগ্য ভাইরাস হিসাবে শ্রেণিবদ্ধ করেছে। ডেল্টা ভ্যারিয়েন্টও একই শ্রেণিভুক্ত, যাতে ইউরোপে এখনও অসুস্থতা ও মৃত্যুর উচ্চতর হার বিরাজ করছে। দক্ষিণ আফ্রিকার বিজ্ঞানীরা এক সংবাদ সম্মেলনে বলেছেন, বি.১.১.৫২৯ নামক ওমিক্রন ভ্যারিয়েন্টে মিউটেশনের একটি ‘খুব অস্বাভাবিক কনস্টেলেশন’ আছে। এটি শরীরের রোগপ্রতিরোধ ক্ষমতা এড়াতে এবং এটিকে আরো রূপান্তরযোগ্য করে তুলতে সহায়তা করতে পারে। ডায়াগনস্টিক ল্যাবরেটরির প্রাথমিক লক্ষণগুলোর ইঙ্গিত অনুযায়ী, গাউটেংয়ের সবচেয়ে জনবহুল প্রদেশে এ ভ্যারিয়েন্ট দ্রæত বৃদ্ধি পেয়েছে। এছাড়া ইতোমধ্যে দেশটির অন্যান্য ৮টি প্রদেশে এটি ছড়িয়েছে বলে তারা ধারণা করছেন।
দক্ষিণ আফ্রিকা প্রায় ১০০টি নমুনাতে বি.১.১.৫২৯ ভ্যারিয়েন্ট পাওয়া নিশ্চিত করেছে। তবে, এ ভ্যারিয়েন্টটি বতসোয়ানা এবং হংকংয়েও পাওয়া গেছে। হংকংয়ের শনাক্ত হওয়া ব্যক্তি দক্ষিণ আফ্রিকার একজন ভ্রমণকারী। ইউরোপের প্রথম দেশ হিসেবে বেলজিয়ামে শনাক্ত হয়েছে করোনার দক্ষিণ আফ্রিকার ভ্যারিয়েন্ট। শুক্রবার বেলজিয়ামের স্বাস্থ্যমন্ত্রী ফ্রাঙ্ক ভ্যানডেনব্রোকি। তিনি জানিয়েছেন, ওই ব্যক্তি করোনার টিকা নেয়নি। বিদেশ থেকে ফেরার পর তার শনাক্ত পরীক্ষা হয়। এতে তার দেহে নতুন ভ্যারিয়েন্ট ই.১.১.৫২৯ এর উপস্থিতি পাওয়া গেছে। গত ২২ নভেম্বর তার করোনা পজিটিভ আসে এবং আর আগে তিনি সংক্রমিত হননি।
বিজ্ঞানীরা মনে করছেন, গাউটেংয়ে নতুন শনাক্তদের ৯০ শতাংশ বি.১.১.৫২৯ হতে পারে। দক্ষিণ আফ্রিকার ন্যাশনাল ইনস্টিটিউট ফর কমিউনিকেবল ডিজিজ এক বিবৃতিতে বলেছে, যদিও তথ্য সীমিত, তারপরেও আমাদের বিশেষজ্ঞরা নতুন ভ্যারিয়েন্টটি নিয়ে জানতে অতিরিক্ত সময় কাজ করছেন। তারা সম্ভাব্য প্রভাবগুলো কী হতে পারে তা জানার চেষ্টা করছেন। দেশটির স্বাস্থ্যমন্ত্রী জো ফাহলা বলেছেন, সরকার এই ভ্যারিয়েন্টের প্রতিক্রিয়ায় কঠোর বিধিনিষেধ আরোপ করবে কিনা তা এখনই বলা সম্ভব নয়। এর আগে, গত বছর প্রথম দেশ হিসেবে দক্ষিণ আফ্রিকাতে বেটা ভ্যারিয়েন্ট শনাক্ত হয়েছিল।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button