চলবে ৬ মাস

বিশ্বের সর্ববৃহৎ আন্তর্জাতিক বাণিজ্য মেলার জমকালো উদ্বোধন

সংযুক্ত আরব আমিরাতের বাণিজ্যিক রাজধানী দুবাইয়ে বিশ্বের সর্ববৃহৎ আন্তর্জাতিক বাণিজ্য মেলা শুরু হয়েছে । গতকাল বৃহস্পতিবার ‘দুবাই এক্সপো’ নামের এই মেলার উদ্বোধন করা হয় এক জমকালো আয়োজনে। এর উদ্বোধন করেন দুবাইয়ের শাসক ও সংযুক্ত আরব আমিরাতের প্রধানমন্ত্রী শেখ মোহাম্মদ বিন রাশেদ আল মাকতুম ও আবুধাবির ক্রাউন প্রিন্স শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান।
জানা গেছে, ১৭০ বছরের ইতিহাসে মধ্যপ্রাচ্য, আফ্রিকা এবং দক্ষিণ এশিয়া অঞ্চলে সংযুক্ত আরব আমিরাতে এই প্রথম অনুষ্ঠিত হচ্ছে এক্সপো-২০২০। এক্সপো গ্রাউন্ড ছাড়াও দেশটির অন্তত ৪৩০ স্থানে উদ্বোধনী আয়োজন ছিল চোখে পড়ার মতো। দুবাই এক্সপোর ২০২০ মূল থিম হচ্ছে ‘কানেকটিং মাইন্ডস, ক্রিয়েটিং দ্য ফিউচার।’ মেলায় বিশ্বের বিভিন্ন দেশের পণ্য, উদ্ভাবন, জাতীয় ব্র্যান্ড, পর্যটন এবং সংস্কৃতি বিশ্ববাসীর সামনে তুলে ধরা হচ্ছে।
এ মেলা ২০২২ সালের ৩১ মার্চ পর্যন্ত টানা ৬ মাসব্যাপী চলবে। বাংলাদেশসহ ১৯১ দেশ নিজ নিজ প্যাভিলিয়ান নিয়ে মেলায় অংশ নিচ্ছে। বিশ্ববাসীর কাছে দেশের ভাবমূর্তি তুলে ধরতে বাংলাদেশ এতে অংশ নিচ্ছে। মেলায় বাংলাদেশ প্যাভিলিয়নের এক্সিবিশন টাইটেল নির্ধারিত হয়েছে ‘টেকসই উন্নয়নের দিকে অদম্য বাংলাদেশ।’
আজ সকালে বাংলাদেশ প্যাভিলিয়ানের শুভ উদ্বোধন করা হয়েছে। এসময় উপস্থিত ছিলেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ এবং বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব, আমিরাতে নিযুক্ত রাষ্ট্রদূত আবু জাফর, দুবাইয়ের কনসাল জেনারেল বি এম জামাল হোসেন, কমিউনিটি নেতা, সাংবাদিকসহ বিপুলসংখ্যক প্রবাসী বাংলাদেশি এসময় উপস্থিত ছিলেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button