তুরস্কে সকল সোশ্যাল মিডিয়া প্রতিনিধি অফিস খুলেছে

ফেইসবুক, টুইটার, ইনস্ট্যাগ্রাম, ইউটিউব ও অ্যামাজনসহ সকল সামাজিক যোগাযোগ মাধ্যম তুরস্কে তাদের রিপ্রেজেন্টেটিভ অফিস খুলেছে। গত সোমবার তুরস্কের পার্লামেন্টারী ডিজিটাল মিডিয়া কমিশন- এর সভাপতি এবং ক্ষমতাসীন দল জাস্টিস এন্ড ডেভেলাপমেন্ট পার্টির (এ কে পার্টি) ডেপুটি হোসেইন ইয়ামান এ কথাগুলো বলেন। দেশ নতুন সোশ্যাল মিডিয়া নীতিমালা চালুর বার্ষিকী পালন করছে বলে তিনি উল্লেখ করেন।
তিনি আরো বলেন, জার্মানী, ফ্রান্স, ইংল্যান্ড ও যুক্তরাষ্ট্রের মতো আমরাও বিশ্বাস করি যে, এখানে বিরোধ সংক্রান্ত একটি যোগাযোগ উন্নয়নের প্রেক্ষাপটে এসব নেটওয়ার্কের বাস্তব অবস্থান গুরুত্বপূর্ণ, এর পাশাপাশি একটি বৈধ সংস্থা হিসেবে এগুলোর এখানে থাকা দরকার। তিনি বলেন, তুরস্কে সোশ্যাল নেটওয়ার্কের পুনর্বিন্যাস ও মানোন্নয়নের আবশ্যকীয়তা রয়েছে। আগামী সময়ে তারা নিজেদের অধিকতর মূল্যায়ন করবে।
অনলাইন ম্যানুপুলেশন অর্থ্যাৎ কারসাজি ও মিথ্যা তথ্যদানের আলোকে একটি নতুন সোশ্যাল মিডিয়া নীতিমালার জন্য তুরস্ক সরকার তার প্রচেষ্টা জোরদার করেছে। সোশ্যাল মিডিয়া নীতিমালা সংক্রান্ত প্রথম পদক্ষেপ গ্রহন করা হয় গত বছর, যখন সোশ্যাল মিডিয়া প্রোভাইডার বা কোম্পানীগুলোকে তুরস্কে তাদের প্রতিনিধি কার্যালয় খুলতে বলা হয়। আগামী অক্টোবর মাসে পার্লামেন্টের অধিবেশন চালু হলেই নীতিমালাটি আইনে পরিনত হবে।
সোশ্যাল মিডিয়ার জন্য একটি লিগ্যাল ফ্রেমওয়ার্ক অর্থ্যাৎ আইনানুগ কাঠামো উন্নয়নের প্রচেষ্টা গতিলাভ করেছে। তুরস্কও রেডিও এন্ড টেলিভিশন সুপ্রীম কাউন্সিল (আরটিইউকে)- এর আওতায় একটি সোশ্যাল মিডিয়া ডিরেক্টরেট চালুর পরিকল্পনা করছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button