বরিস জনসনের বিরুদ্ধে ৪.৮ বিলিয়ন পাউন্ডের দুর্নীতি মামলা দায়ের

প্রধানমন্ত্রী বরিস জনসনের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগে আদালতে মামলা দায়ের করা হয়েছে। রাজনৈতিক স্বার্থ হাসিলের জন্য রক্ষণশীল দলের এলাকাসমূহে করদাতাদের অর্থ বিতরণের অভিযোগ ওঠেছে তাঁর দলের বিরুদ্ধে। এখন ব্রিটিশ হাইকোর্ট সিদ্ধান্ত নেবেন যে, রক্ষণশীল দলের রাজনৈতিক স্বার্থ রয়েছে বলে বিবেচিত এলাকাগুলোতে প্রধানমন্ত্রীর ৪.৮ বিলিয়ন পাউন্ডের লেভেলিং আপ এর নগদ অর্থ বেআইনি ও পদ্ধতিগতভাবে প্রেরণ করা হয়েছে কি-না।
বিচারকগণ ‘গুড ল প্রজেক্ট’ কর্তৃক আনীত একটি আইনি চ্যালেঞ্জ শুনানিতে সম্মত হয়েছেন। তারা বলেন, কারণসমূহ যুক্তিতর্ক যোগ্য। ঋষি সুনাক, রবার্ট জেনরিক ও গ্রান্ট শ্যাপসের বিরুদ্ধে আনুষ্ঠানিকভাবে দায়েরকৃত এই মামলায় সরকারের কথিত ‘লেভেলিং-আপ‘এজেন্ডা হিসেবে পরিচিত হতে পারে বলে অনেকের অভিমত। বর্ণিত রাজনৈতিক ফায়দা সংশ্লিষ্ট এলাকাগুলোর মধ্যে রয়েছে মিঃ সুনাক ও মিঃ জেনরিকের শহর এলাকার পার্লামেন্টারী আসন। সমালোচকেরা এধরনের কর্মকান্ডকে ‘পর্ক ব্যারেল পলিটিক্স‘ বলে আখ্যায়িত করেছেন।
প্রচারকারীরা ন্যাশনাল অডিট অফিস-এর একটি তদন্তের বিষয়ে উল্লেখ করেছেন, যাতে দেখা গেছে যে, নগদ অর্থ বরাদ্দের জন্য সরকারের টার্গেট তালিকা প্রকাশিত হয়েছিলো, এগুলো কেন বেছে নেয়া হয়েছে, তার ব্যাখ্যার কোন তথ্যাদি ছাড়াই। হাউস অব কমন্সের সর্বদলীয় পাবলিক একাউন্টস কমিটিও অর্থ বরাদ্দের ক্ষেত্রে স্বচ্ছতার অভাব পক্ষপাতিত্বের শংকা সৃষ্টি করেছে বলে জানিয়েছে। কমপক্ষে একজন রক্ষণশীল এমপি‘র ক্ষেত্রে মার্চে তহবিলের আওতায় প্রথম ৪৫ টি স্কীমের ৪০টিই অনুমোদন করা হয়।
ক্যাম্পেইন গ্রুপের প্রতিষ্ঠাতা জুলিয়ান মম মামলায় বলেন, যদি কেউ মনে করেন যে, এটা কাকতালীয় যে,এটা টোরি মার্জিনালরা বিপুলভাবে উপকারভোগী, তবে আমি একটি চমৎকার যোগসূত্র যে জড়িত তাকে তা দেখাতে পারি। টোরিরা যে দলীয় উদ্দেশ্যে সরকারি অর্থ ব্যবহার করছে না, তা নিশ্চিত করতে হবে, যে বিষয়ে গুড ল‘প্রজেক্ট মামলা দায়ের করেছে।
প্রচারকারীরা লন্ডন বিশ্ববিদ্যালয়ের রয়েল হলোওয়ে-এর রাজনীতির অধ্যাপক ক্রিস হেনরোট্টির কথা উল্লেখ করেন, যিনি ন্যাশনাল অডিট অফিস কর্তৃক উপস্থাপিত অর্থায়নের সূত্র এবং প্রমাণাদি পর্যবেক্ষণ করেছেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button