লন্ডন আফগান শরণার্থীদের সহায়তা প্রদানের জন্য প্রস্তুত

সাদিক খান বলেছেন, লন্ডন আফগান শরণার্থীদের সহায়তা করতে প্রস্তুত রয়েছে। যেহেতু যুক্তরাজ্য সহিংসতা থেকে পালিয়ে আসা ২০ হাজার আফগান নাগরিককে আশ্রয় দিতে প্রস্তুতির কথা জানিয়েছে। গত ১৫ আগস্ট আফগানিস্তানের রাজধানী কাবুলে তালেবানরা নিয়ন্ত্রণ গ্রহণের পর হাজারো লোক দেশ ত্যাগের চেষ্টা করে। যখন যুক্তরাজ্য ২০ হাজার শরণার্থীকে দীর্ঘ মেয়াদে পুনর্বাসনের প্রতিশ্রুতি দিয়েছে, তখন লন্ডন মেয়র সাদিক খান বলেন, যারা নির্যাতিত হওয়ার ঝুঁকিতে রয়েছে, তাদের জন্য পদক্ষেপ নেয়া দরকার।
এক বিবৃতিতে জনাব খান বলেন, আফগানিস্তানের দৃশ্যমান পরিস্থতিএকটি ট্রাজেডি এবং ভীষণ মর্মান্তিক। ভয়ানক পরিস্থিতিতে যারা আফগান জনগণকে সাহায্য করেছে তাদের জন্য আমরা অবশ্যই সবকিছু করবো এবং প্রধানমন্ত্রী কর্তৃক ২০ হাজার আফগানকে পুনর্বাসিত করার প্রতিশ্রুতি কে আমি স্বাগত জানাই।
তিনি আরো বলেন, আশ্রয়প্রার্থী মানুষকে আশ্রয় দানের গৌরবময় ইতিহাস রয়েছে আমাদের নগরীর।আমরা আবার সাহায্য জন্য উঠে দাঁড়িয়েছি।
আমি এখন এগিয়ে আসার এবং আফগান পরিবারগুলোর পুনর্বাসন ও সহায়তায় বারাগুলোকে আর্থিক সাহায্য প্রদানের আহ্বান জানাচ্ছি। আমি আমাদের স্বাগতিক নগরীতে তাদের জন্য একটি দীর্ঘমেয়াদী ভবিষ্যত গড়ে তোলার ক্ষেত্রে সহায়তা প্রদানের আহ্বান জানাচ্ছি।
লোকাল ডেমোক্রেসি রিপোর্টিং সার্ভিস সূত্রে প্রকাশ, লন্ডনব্যাপী কাউন্সিল নেতৃবৃন্দ পদক্ষেপ গ্রহণের আহ্বানে জড়ো হয়েছেন এবং রাজধানীতে আফগানদের পুনর্বাসিতকরণে সহায়তা প্রদানের প্রচেষ্টায় শরিক হওয়ার প্রস্তাব দিয়েছেন। যারা এই প্রচেষ্টায় সহায়তার প্রতিশ্রুতি দিয়েছেন, তাদের মধ্যে রয়েছেন হ্যামার স্মীথ,ফুলহ্যাম ও ব্রেন্টের কাউন্সিল নেতৃবৃন্দ।
তবে লন্ডন মেয়র সাদিক খান এই মর্মে সতর্ক করে দিয়েছেন যে, লন্ডনের বারাগুলো শরণার্থীদের জন্য গৃহসংস্থানে প্রতিবন্ধকতার সম্মুখীন হচ্ছে। তিনি এক পত্রে ব্রিটিশ হাউজিং মন্ত্রী রবার্ট জেনরিককে এ ব্যাপারে অধিকতর সহায়তা দানের আহ্বান জানিয়েছেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button