ইইউ সম্মেলনের তুরস্ক সংক্রান্ত সিদ্ধান্ত প্রয়োজনীয় পদক্ষেপ থেকে অনেক দূরে

গত শুক্রবার তুর্কী পররাষ্ট্রমন্ত্রী বলেন, ইইউ শীর্ষ সম্মেলনের সিদ্ধান্ত প্রত্যাশিত ও প্রয়োজনীয় পদক্ষেপসমূহ থেকে অনেক দূরে। উত্তেজনা প্রশমনে সংলাপ আয়োজন ও সহযোগিতার ক্ষেত্রে পূরণের চেয়েও বেশী দায়িত্ব রয়েছে তুরস্কের। যদিও ইইউ স্বীকার করে যে, উত্তেজনা বৃদ্ধি পেয়েছে। এটা কাস্টমস ইউনিয়নের (১৯৯৫) হালনাগাদকরণসহ ইতিবাচক এজেন্ডা বাস্তবায়নে নির্দিষ্ট সিদ্ধান্ত স্থগিত করছে। তুরস্ক এজেন্ডা বাস্তবায়নে ইইউ- এর বিলম্বকে একটি স্থবিরকরণের কৌশল, সদিচ্ছার অভাব এবং এক বা একাধিক সদস্য দেশের তাদের ইইউ সদস্যপদের অপব্যবহার হিসেবে দেখতে পাচ্ছে।
তুরস্ক বলেছে, প্রস্তাবিত নতুন আর্থিক সহায়তা প্যাকেজ তুরস্ক নয়, সিরীয় শরণার্থীদের জন্য এবং আবশ্যকীয়ভাবে ইইউ-এর নিজের শান্তি ও নিরাপত্তা নিশ্চিত করার জন্য গৃহীত। অভিবাসন সহায়তা শুধু একটি আর্থিক আঙ্গিকে নামিয়ে আনা একটি বড়ো ভুল।
সম্মেলনের সিদ্ধান্তসমূহের মধ্যে সাইপ্রাস সংশ্লিষ্ট অংশসমূহ প্রসঙ্গে মন্ত্রী বলেন, এটা গতানুগতিক গ্রীক সাইপ্রিয়ট/গ্রীক দ্বৈতের দৃষ্টিভঙ্গীর একটি পুনরাবৃত্তি ছাড়া আর কিছুই নয়। তিনি বলেন, এধরনের দৃষ্টিভঙ্গীর দ্বারা ইইউ আরেকবার তুর্কী সাইপ্রিয়টদের অস্বীকার করলো, অস্বীকার করলো তাদের সমান অধিকার।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button