ফ্রি স্কুল মিল অব্যাহত থাকবে : ব্রিটিশ প্রধানমন্ত্রী

Cameronইংল্যান্ডের প্রাইমারি স্কুলগুলোতে রিসিপশন থেকে ইয়ার ১ এবং ২ এর ছাত্রছাত্রীদের জন্য ফ্রি স্কুল মিল অব্যাহত থাকবে বলে ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী ডেভিড ক্যামরন। সোমবার এ ঘোষণা দেন তিনি।
কোয়ালিশন সরকারের আমলে চালু হওয়া ইউনিভার্সেল ইনফেন্ট ফ্রি স্কুল মিলস সংক্ষেপে ইউআইএফএসএম স্কীমটি বন্ধের ইঙ্গিত দিয়েছিলো ডিপার্টমেন্ট অব এডুকেশন। আগামী নভেম্বর মাসে স্পেন্ডিং রিভিউর সময় চ্যান্সেলর জর্জ অসবোর্ন ফ্রি স্কুল মিলস স্কীমের জন্য অর্থ বরাদ্দ বাতিল করতে পারেন বলে ধারণা দিয়েছিল এডুকেশন বিভাগ।
এ নিয়ে গত এক সপ্তাহ থেকে তোলপাড় শুরু হয়। বিভিন্ন স্কুলের প্রধান শিক্ষক এবং বৃটিশ সেলিব্রেটি সেফ ও সংশ্লিষ্টরা ফ্রি স্কুল মিলস অব্যাহত রাখার পক্ষে বিভিন্ন যুক্তি তুলে ধরার চেষ্টা করেন। এ প্রেক্ষিতে সোমবার প্রধানমন্ত্রী ডেভিড ক্যামরন ফ্রি স্কুল মিল অব্যাহত রাখা হবে বলে পরিস্কার ঘোষণা দেন। স্কাই নিউজের সঙ্গে আলাপকালে তিনি বলেন, গত টার্মে ফ্রি স্কুল চালু করে তিনি গর্ববোধ করেন। ব্যয় সংকুচনের জন্য বাজেট রিভিউ বা কাটের প্রয়োজন রয়েছে। তবে সংশ্লিষ্ট বিভাগের বাজেট রিভিউ হলেও ফ্রি স্কুল মিলস প্রজেক্টটি নিরাপদ থাকবে বলে জানিয়েছে টেন ডাউনিং স্ট্রীট।
কোয়ালিশন সরকারের আমলে চালু হওয়া ফ্রি স্কুল মিলস সরকারের শরীক দল লিবডেমের এজেন্ডা ছিল। সাবেক ডেপুটি প্রধানমন্ত্রী নিক ক্ল্যাগ এ স্কীমটি চালু করেছিলেন। এরপর ২০১৫ সালের নির্বাচনে টোরি নির্বাচনী ম্যানোফেস্টুতেও স্থান পায় ফ্রি স্কুল মিল স্কীম। রিসিপশন থেকে ইয়ার ১ ও ২ এর ছাত্রছাত্রীদের জন্য এ স্কীম চালু হয় ২০১৩ সালের সেপ্টেম্বর থেকে। এ স্কীমের অধিনে একজন ছাত্র বা ছাত্রীর ফ্রি স্কুল মিল বাবদ বছরে ব্যয় হয় ৪শ পাউন্ড করে। আর পুরো স্কীমের জন্য সরকারের বছরে ব্যয় হয় প্রায় ৬শ মিলিয়ন পাউন্ড।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button