মেডিকেল ট্যুরিজমের বৈশ্বিক কেন্দ্রবিন্দু হয়ে ওঠেছে তুরস্ক

অধিক সংখ্যক বিদেশী রোগী চিকিৎসা সেবার জন্য তুরস্ককে বেছে নিচ্ছেন। তুর্কী সরকার স্বল্প খরচে উন্নত চিকিৎসা সেবা প্রদান করায় বিদেশী রোগীরা ক্রমবর্ধমান হারে তুরস্কের দিকে ঝুঁকছেন। জনৈক সোমালীয় নাগরিক হোসেইন নূর বলেন যে, তিনি ৫ বছর আগে হার্নিয়েটেড ডিস্ক জটিলতায় ভুগছিলেন।
ইস্সে নামক ৫৮ বছর বয়সী ব্যক্তি অনলাইনে সার্জারীর ব্যাপারে অনুসন্ধান করেন এবং তুরস্কে আসার সিদ্ধান্ত নেন। তিনি বলেন, আমি তুরস্ককে বেছে নেই কারন, তাদের চিকিৎসা ব্যয় যেমন যৌক্তিক তেমনি ভালো চিকিৎসা রয়েছে তাদের। অনেক লোক তুরস্কে সফল চিকিৎসা পেয়েছেন বলে তিনি জানেন।
ইস্সে আরো বলেন, তুরস্কের স্বাস্থ্য ব্যবস্থার প্রশংসা করি। আমি হেলথ কেয়ার স্টাফদের ওপর অত্যন্ত সন্তুষ্ট। তারা যেমন শ্রদ্ধাশীল, তেমনি দয়ালু। যারা সার্জারির কথা ভাবছেন তাদেরকে তিনি তুরস্কের ব্যাপারে সুপারিশ করেন।
তিনি এই বলে গুরুত্ব প্রদান করেন যে, তুরস্কের বৈচিত্র্যকৃত সক্ষমতা ও সম্পদ সম্বলিত একটি স্বাস্থ্যসেবা ব্যবস্থা রয়েছে। তার সার্জারি তুরস্কের রাজধানী আংকারার কেসিওরেন এডুকেশন এন্ড রিসার্চ হসপিটালে সম্পন্ন হয় বলে তিনি জানান। চেক আপ কিংবা ছুটির সময় তিনি অনেকবার তুরস্ক ভ্রমন করেন। শেষ পর্যন্ত আংকারায় একটি অ্যাপার্টমেন্ট কিনে ফেলেছেন।
আবদিশাকুর মোহাম্মদ ওসমান জানান, তিনি যুক্তরাজ্য থেকে তার মাকে নিয়ে দাঁতের চিকিৎসার জন্য তুরস্কে আসেন। তার অনেক বন্ধু ইউরোপ ও যুক্তরাষ্ট্র থেকে তুরস্কে এসেছেন হেয়ার কসমেটিক্স, ডেন্টাল ও জেনারেল মেডিকেল বিষয়ে চিকিৎসা গ্রহনের জন্য। এক্ষেত্রে ইতিবাচক ফলাফল তাদের তুরস্কে আসার ক্ষেত্রে গুরুত্বপূর্ন ভূমিকা রাখছে।
জনৈক কানাডীয় দম্পতি বলেন, তারা গত জুলাই মাসে একটি সহায়তাপুষ্ট গর্ভধারন কিংবা টিউব শিশুর জন্য ইস্তান্বুলের একটি প্রাইভেট হাসপাতালে আসেন। মহামারির সময় তাদের চিকিৎসা সম্পর্কে ব্যাখ্যা করতে গিয়ে তিনি বলেন, চিকিৎসা ক্ষেত্রে তুরস্কের বিশ্বখ্যাত চিকিৎসকবৃন্দ রয়েছেন।
আংকারায় ‘মেদিনাহ কেয়ার হেলথ ট্যুরিজমে’ কর্মরত জনৈক জেকি নয়ন বলেন, তুরস্ক হেলথ কেয়ার ট্যুরিজম অর্থ্যাৎ স্বাস্থ্যসেবার জন্য পর্যটনের বৈশ্বিক কেন্দ্রবিন্দু হয়ে ওঠেছে। তাদের প্রদত্ত উন্নত প্রযুক্তি, অভিজ্ঞ বিশেষজ্ঞগণ এবং স্বল্প খরচের জন্য এটা সম্ভব হয়েছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Back to top button
Close