লন্ডনে বাড়ির মূল্য সর্বকালের মধ্যে সর্বোচ্চ

লন্ডনে বাড়ির গড় মূল্য সর্বকালের মধ্যে সর্বোচ্চ ৫০১৩২০ পাউন্ড ছিলো গত জানুয়ারী মাসে। এতে বার্ষিক প্রবৃদ্ধি দাড়াঁয় ৫.৩ শতাংশ। স্টাম্প ডিউটি মওকুফের সুবিধা নিতে ক্রেতারা মার্কেটে ভিড় জমানোর ফলে বাড়ির মূল্য রেকর্ড পরিমান বেড়েছে। গত অক্টোবরে বাড়িঘরের মূল্য কিছুটা হ্রাস পেলেও, গত বছর প্রথম লকডাউনের পর মার্কেট পুনরায় খুললে বাড়ির মূল্য ধীরে ধীরে বাড়তে শুরু করে। স্টাম্প ডিউটি ৩০ মার্চে শেষ হয়ে যাওয়ার কথা ছিলো, পরে এটা জুনের শেষ পর্যন্ত বর্ধিত করা হয়েছে।
লন্ডন ইষ্টেট এজেন্টস জেমস পেন্ডলটন এর ম্যানেজিং ডিরেক্টর ইউয়েন বান্টিং বলেন যে, রাজধানীতে সম্মত বিক্রয় চাহিত মূল্যের ৯৯.৪ শতাংশে বৃদ্ধি পেয়েছে বাজেটের পর থেকে, বছরের প্রথম দুই মাসে যা ছিলো ৯৭.৬ শতাংশ।
তিনি আরো বলেন, বর্তমানে আমরা যে সব অফার দেখতে পাচ্ছি, তা আসলেই ইলেক্ট্রিক এবং এখন ক্রেতারা যেভাবে দামদর করতে এগিয়ে আসছেন, তা গত বছরের যেকোন সময়ের চেয়ে বেশী। লন্ডনে চাহিদা এতো বেশী যে আমাদের প্রত্যাশা ছাড়িয়ে গেছে।
তিনি বলেন, এটা হচ্ছে একটি বিক্রেতার বাজারের মতো, যেমন একজন উত্তম ও চূড়ান্ত অফারের জন্য যাওয়া প্রচুর সম্পত্তি হিসাবে আনতে এবং প্রার্থিত মূল্যের ওপর বিক্রি করতে পারছে। মার্চে এটা আরো বেশী দেখা গেছে এবং এখনো তা হ্রাস পাবার কোন লক্ষন দেখা যাচ্ছে না।
লেন্ডার গেইটিহাউজ ব্যাংক- এর বানিজ্যিক কর্মকর্তা পাল স্টকওয়েল বলেন, এবছর হাউজিং মার্কেটের একটি জোরালো সূচনা হয়েছে, এটা কখনো বাড়ছে। প্রাথমিকভাবে ক্রেতারা বড়ো বাড়ি ও বহির্ভাগের পরিসর খুঁজছে এবং সূচনার লক্ষন এই যে, স্বল্প মেয়াদি চাহিদার অব্যাহত বৃদ্ধি একটি ব্যস্ত বসন্ত ও গ্রীষ্মের জন্ম দিয়েছে।
তিনি আরো বলেন, সীমিত সরবরাহের একটি অন্তনির্হিত বিষয় বিদ্যমান। কারন কিছু সম্ভাব্য বিক্রেতা সংক্রমন বৃদ্ধির ভয়ে তাদের সম্পত্তি বাজারো তোলা থেকে বিরত রয়েছেন। এটা বসন্তে প্রবেশের সাথে সাথে বাড়ির মূল্য বৃদ্ধি অব্যাহত রাখতে পারে।
সর্বোপরি, লন্ডনে বাড়ির মূল্যবৃদ্ধির এই হাইজাম্পের মূলে কাজ করছে চ্যান্সেলর ঋষি সুনাকের বাড়িঘরের প্রথম ৫ লাখ পাউন্ডের যেকোন লেনদেনে স্টাম্প ডিউটি মওকুফের সিদ্ধান্ত।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button