প্রসূতি নিরাপত্তার উন্নয়নে ১০০ মিলিয়ন পাউন্ড ব্যয়ের ঘোষণা এনএইচএস‘র

এনএইচএস এর যুক্তরাজ্যব্যাপী প্রসূতি ইউনিটসমূহকে মা ও শিশুদের জন্য নিরাপদ করতে প্রায় ১০০ মিলিয়ন পাউন্ড ব্যয় করবে। স্ট্রবেরী এন্ড টেলফোর্ড হসপিটাল ট্রাস্টের সেবা কেলেঙ্কারির জবাবে এনএইচএস ইংল্যান্ড গত বৃহস্পতিবার বিনিয়োগের এই ঘোষণা প্রদান করে। এটা ঐসব পরিবারের জন্য একটি বড়ো ধরনের বিজয় হিসেবে দেখা হচ্ছে, যারা ধাত্রী ও চিকিৎসকদের উন্নতর প্রশিক্ষণের জন্য প্রচারাভিযান চালিয়ে আসছিলো।

এনএইচ ইংল্যান্ড জানিয়েছে, ওয়ার্ডসমূহে ধাত্রী ও চিকিৎসকদের সংখ্যাবৃদ্ধির পাশাপাশি তারা ইংল্যান্ডব্যাপী ধাত্রী ও চিকিৎসকদের নিরাপত্তা প্রশিক্ষণের জন্য এই অতিরিক্ত ২৬.৫ মিলিয়ন পাউন্ড ব্যয় করবে। বিগত কয়েক দশকের মধ্যে প্রসূতি সেবা ক্ষেত্রে ৯৬ মিলিয়ন পাউন্ড বড়ো ধরনের বিনিয়োগগুলোর একটি, ৪৬ মিলিয়ন পাউন্ড ব্যয় করা হবে ১০০০ অতিরিক্ত ধাত্রী এবং ১০ মিলিয়ন পাউন্ড ব্যয় করা হবে ৮০ জন সমমানের চিকিৎসক নিয়োগের জন্য।
একই সাথে প্রশিক্ষণ বাবদ অর্থ ট্রাস্টসমূহের নিরাপত্তা দেখাশোনা ও বিদেশ থেকে স্টাফ সংগ্রহে সহায়তার ক্ষেত্রে একটি নতুন ভূমিকা সৃষ্টিতে ব্যবহৃত হবে। এই বিনিয়োগে স্ট্রবেরী এন্ড টেলফোর্ড হসপিটাল ট্রাস্টে দুর্বল মানের সেবার ঘটনাবলীর প্রতি একটি সরাসরি জবাব, যেসব ঘটনায় ডজন খানেক শিশু ও মা মৃত্যুবরণ করেন কিংবা তাদের মস্তিষ্ক নিষ্ক্রিয় হয়ে যায়।
উপর্যুপরি দুর্বল মানের সেবার কারণে বিগত দশকগুলোতেএমনটি ঘটে। ১৮৬০টিরও বেশী ঘটনা তদন্তে এটা এনএইচএস-এর ইতিহাসে সবচেয়ে বড় প্রসূতি কেলেঙ্কারি হিসেবে প্রতীয়মান হয়।রিয়ান্নন ডেভিসের কন্যা কেইট ২০০৯ সালে ট্রাস্টের ভুলের ফলশ্রুতিতে মারা যায়।
তিনি বলেন, আমরা গত এক যুগ ধরে এজন্য প্রচারণা চালিয়ে আসছি। এ খাতে বিনিয়োগের সংবাদে আমি সীমাহীন আনন্দিত।ভুক্তভোগী পরিবারসমূহের সামষ্টিক বেদনার চাপ এনএইচএস ইংল্যান্ডকে এই প্রথমবারের মতো এটা স্বীকারে বাধ্য করেছে যে, প্রসূতি ক্ষেত্রে একটি বড়ো ধরনের সমস্যা রয়েছে এবং এর পরিবর্তনে বিনিয়োগ প্রয়োজন। বিগত বছরগুলোতে লোকজন আমাদেরকে বলেছে, এতে কোন ফল হবে না, সিস্টেমটি অতিশয় বিশাল, কখনো এর পরিবর্তন হবে না। কিন্তু আমরা প্রমাণ করেছি যে, তাদের ধারণা ভুল ছিলো।
উল্লেখ্য, ২০০৯ ও ২০১৯ সালের মধ্যে হাসপাতালগুলোতে প্রসবকালীন সময়ে ১৩ জন মহিলা মারা যান। বার্মিংহাম উইমেন্স এন্ড চিলড্রেনেজ ট্রাস্ট-এর প্রধান নির্বাহী ও প্রসূতী উন্নয়নের প্রধান সারাহ জেইন মার্শ বিনিয়োগের ঘোষণা প্রদান করে বলেন, গত ৫ বছর যাবৎ উন্নয়ন সত্বেও কিছু মারাত্মক বিষয় থেকে গিয়েছিলো, যার জন্য হয়তো এককভাবে কিংবা সামগ্রিকভাবে আমরা দায়ী।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button