এবারও হচ্ছে না ওমরাহ-ই’তিকাফ ও ইফতার আয়োজন

মহামারি করোনাভাইরাসের সংক্রমণ ফের বৃদ্ধি পাওয়ায় আসন্ন রমজানেও উমরা পালন, মসজিদে হারাম ও মসজিদে নববীতে ইতিকাফসহ ইফতার আয়োজন হচ্ছে না। সউদী আরবের নবনিযুক্ত ধর্ম মন্ত্রী এখনও এ বিষয়ে কোনো ঘোষণা দেননি। তবে প্রয়োজনীয় সতর্কতা ও নিয়ম মেনে খতমে তারাবি অনুষ্ঠিত ও কিয়ামুল লাইল অনুষ্ঠিত হবে। চাঁদ দেখা সাপেক্ষে সউদী আরবে ১৩ এপ্রিল পবিত্র রমজান মাস শুরু হওয়ার সম্ভাবনা রয়েছে।
সৌদি আরবে করোনাভাইরাসের প্রাদুর্ভাব তীব্রতর হওয়ার প্রেক্ষিতে আগামী মে মাস পর্যন্ত সকল আন্তর্জাতিক ফ্লাইট স্থগিত হওয়ার কারণে ধারণ করা হচ্ছে, আসন্ন রমজান মাসে মুসল্লিদের ব্যাপকভাবে উমরা পালনের সুযোগ হচ্ছে না।
সউদী আরবে আন্তর্জাতিক ফ্লাইটের নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ার সাথে সাথে ভারত, পাকিস্তান এবং বাংলাদেশসহ বিশ্বের অন্যান্য দেশের মুসলমানদের রমজান মাসে ওমরাহ পালনের আশা পূরণ হচ্ছে না।
সউদী আরবের সিভিল এভিয়েশন অথরিটি কর্তৃক জারি করা সর্বশেষ সুপারিশ অনুসারে, সেদেশের সকল আন্তর্জাতিক ফ্লাইট ১৭ই মে পর্যন্ত স্থগিত থাকবে। এ জন্য টানা দুই বছর সউদী আরবের বাইরের মুসলমানরা পবিত্র রমজান মাসে ওমরাহ করার সুযোগ থেকে বঞ্চিত হবে।
এর আগে, সউদী আরব ২০২১ সালের ৩১ মার্চ পর্যন্ত সমস্ত আন্তর্জাতিক ফ্লাইট স্থগিতের ঘোষণা দিয়েছিল, তবে নতুন সিদ্ধান্ত গ্রহণের পর নিষেধাজ্ঞার মেয়াদ ১৭ মে পর্যন্ত বাড়ানো হয়েছে। ফলে ধরে নেওয়া হচ্ছে, এবারও সউদী আরবের বাইরের মুসল্লিদের সেভাবে উমরার অনুমতি দেওয়া হবে না।
এদিকে সউদী আরবের নতুন হজ ও উমরামন্ত্রী হিসেবে নিয়োগ পেয়েছেন ড. ইসাম বিন সাদ বিন সাঈদ। তিনি মোহাম্মদ সালেহ বেনতেনের স্থলাভিষিক্ত হন। ২০১৬ সালের জুলাই থেকে এ পদে দায়িত্ব পালনকারী বেনতেনকে শুক্রবার (১২ মার্চ) সউদী বাদশাহ সালমান এক ডিক্রি বলে বরখাস্ত করেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button