ভূমধ্যসাগরে নৌকাডুবি, ৪১ অভিবাসীর মৃত্যু

আফ্রিকা থেকে ইউরোপে পাড়ি জমানোর সময় মধ্য ভূমধ্যসাগরে একটি নৌকাডুবির ঘটনা ঘটেছে। এতে অন্তত ৪১ অভিবাসীর মৃত্যু হয়েছে বলে বুধবার জাতিসংঘের শরণার্থী ও অভিবাসন সংস্থা এক বিবৃতিতে জানিয়েছে। গত শনিবার নৌকাডুবির এ ঘটনা ঘটে। পরে উদ্ধারকারী একটি জাহাজ ঘটনাস্থলে পৌঁছলে তার আগেই প্রাণ হারান এসব অভিবাসী।
জাতিসংঘের অভিবাসন সংস্থা জানিয়েছে, গত ১৮ ফেব্রুয়ারি অন্তত ১২০ অভিবাসীকে নিয়ে লিবিয়া উপকূল থেকে ইউরোপের উদ্দেশে রওনা দেয় নৌকাটি। যুদ্ধবিধ্বস্ত লিবিয়া থেকে উন্নত জীবনের প্রত্যাশায় তারা অবৈধ পথে ইউরোপে পাড়ি জমাচ্ছিলেন।
ডু্বতে শুরু করার প্রায় ১৫ ঘণ্টা পর একটি বাণিজ্যিক জাহাজ নৌকাটি উদ্ধারে সহায়তার জন্য এগিয়ে আসে। এ সময় আরোহীরা সম্ভাব্য সব উপায়ে সাহায্য চাইতে থাকেন। এর মধ্যে ছয় ব্যক্তি পানিতে পড়ে মারা যান। অবৈধ পথে ইউরোপে পাড়ি জমাতে ভূমধ্যসাগর ব্যবহার করে থাকেন অভিবাসনপ্রত্যাশীরা। দালালদের সহায়তায় নৌযানে চড়ে লিবিয়া উপকূল দিয়ে তারা এই পথ পাড়ি দেয়। প্রায়ই এতে হতাহত ও আটকের ঘটনা ঘটে। বহু বাংলাদেশিও এর শিকার হয়েছেন।
খবরে বলা হয়েছে, চলতি বছরে ভূমধ্যসাগরে এ নিয়ে ১১৮ জনের মৃত্যু হলো। আর ২০১৪ সাল থেকে মোট ১৭ হাজার মানুষের প্রাণহানি ঘটেছে ভূমধ্যসাগরে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Back to top button
Close