মানবতার সেবায় ‘সিলেট একপ্রেস ক্রিকেটার ক্লাব’

এমএফএ জামান: জীবন নদীর বাঁক বেয়ে বিলেতে পাড়ি দিয়েছিলেন সিলেটের কয়েকজন যুবক একটি সুন্দর জীবনের আশাঁয়। যারা একসময় স্কুল শেষে বাসার পাশের মাঠে ক্রিকেটের ব্যাট-বল নিয়ে বন্ধুদের সাথে মেতে উঠতেন। পুরনো দিনের স্মৃতিকে ধরে রাখতে সেই বন্ধুরা বিলেতে ‘সিলেট একপ্রেস ক্রিকেটার ক্লাব‘ নামে একটি ক্রিকেট ক্লাব গড়ে তুলেন। কিন্তু ‘সিলেট একপ্রেস ক্রিকেটার ক্লাব‘ এর যাত্রা শুধু ক্রিকেট মাঠেই সীমাবদ্ধ থাকেনি। সিলেটের গরীব-দুঃখী মানুষের কল্যাণে ভালোবাসা আর সাহায্যের অন্তর নিয়ে এই ক্রিকেট ক্লাবের সদস্যরা তাদের পাশে দাড়িঁয়েছেন।

সম্প্রতি সিলেটের বিভিন্ন এলাকায় দরিদ্র এবং পথশিশুদের মধ্যে ‘সিলেট একপ্রেস ক্রিকেটার ক্লাব‘ এর পক্ষ থেকে শীতবস্ত্র বিতরণ করা হয়। নগরীর জিন্দাবাজার, চৌহাট্টা, আম্বরখানা সহ বিভিন্ন এলাকায় এই ক্রিকেট ক্লাবের সিলেটের সদস্যগণ এই কাপড় বিতরণ করেন। শুধু ২০২১ সালেই নয়, এই ক্লাবের সদস্যগণ বিগত কয়েক বছর ধরে বিলেতে তাদের পরিবার-বন্ধুদের কাছ থেকে সম্মিলিত ভাবে অর্থ সংগ্রহ করে দেশের মানুষকে সাহায্য করেন। এই ক্লাবের প্রতিনিধিরা বলেন, আমরা বিলেতে এসেছি উন্নত জীবন গড়ার লক্ষ্যে। প্রতিদিনের কাজ কিংবা পরিবাারিক দায়িত্ব পালনের পাশাপাশি আমরা শরীর-মনকে সুস্থ রাখার লক্ষ্যে এই ক্লাবটি গড়ে তুলি। আমরা ইংল্যান্ডের বিভিন্ন জায়গায় স্থানীয় বাঙালি ক্রিকেট ক্লাবের সাথে আমরা ম্যাচ খেলার জন্য যাই। আমাদের উদ্দেশ্য শুধু ক্রিকেট ম্যাচ খেলাই নয়; সাথে সাথে আমাদের বাঙালি কমিউনিটি এবং বন্ধুদের সাথে যোগাযোগ রক্ষা করা। একই সাথে আমরা বিলেতের তরুণ বাঙালিদের খেলাধুলার সাথে আরো সম্পৃক্ত হ্ওয়ার জন্য উৎসাহ দিয়ে থাকি।
কিন্তু আমরা বিলেতে আসলেও আমরা কখনই দেশের দরিদ্র এবং পথশিশুদের কষ্ট ভুলতে পারিনা। প্রতিদিনের খাবার; থাকার জন্য ঘর; ভালো জীবনের জন্য প্রয়োজনীয় সবকিছু আছে। কিন্তু দেশের সেই গরীব লোকদের কোনো কিছুই নেই। তাদের না আছে মাথা গোজাঁর ঠাই, না আছে শীতের প্রকোপ থেকে নিজেকে রক্ষার করার কাপড়। মানুষ মানুষের জন্য আর সেই দায়িত্ববোধ থেকে আমরা সিলেটের এই অসহায় মানুষদের পাশে আমরা দাড়িঁয়েছি।
‘সিলেট একপ্রেস ক্রিকেটার ক্লাব‘ শুধু ক্রিকেট ক্লাবই নয়, এটি একটি সামাজিক প্রতিষ্ঠান। বিলেতের এই ব্যস্ত জীবনে নিজেদের মধ্যে বন্ধুত্বকে বজায় রাখা, পারিবারিক সম্পর্ককে আরো দৃঢ় করা আর সেই সাথে মানবতার সেবায় একসাথে তারা কাজ করছেন। সোস্যাল মিডিয়া আর কাজের চাপে জীবনটা প্রায় যান্ত্রিক হয়ে পড়েছে। এছাড়া সুস্থ-শরীরের জন্য প্রয়োজন ব্যায়াম এবং খেলাধুলার। অনেক সময় হয়তো একার পক্ষে একই জায়গায় একই সাথে এসব কিছু করা সম্ভব হয়ে উঠেনা। কিন্তু ‘সিলেট একপ্রেস ক্রিকেটার ক্লাব‘ এই অসম্ভবকে সম্ভব করতে পেরেছে তাদের মহৎ উদ্দেশ্য এবং ক্রীড়াসুলভ মনোভাবের কারণে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Back to top button
Close