বিশ্বের সবচেয়ে স্বাস্থ্যসম্মত শহর মদীনা: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

প্রিয় নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের স্মৃতি বিজড়িত শহর পবিত্র নগরী মদিনা মুনাওয়ারা। বিশ্বের স্বাস্থ্যসম্মত শহরগুলোর মধ্যে অন্যতম শহর বলে স্বীকৃতি দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সংস্থাটির প্রতিনিধি দল শহরটি পরিদর্শন করে জানায়, স্বাস্থ্যকর শহরের বৈশ্বিক মানদণ্ডের সবই এখানে বাস্তবায়ন আছে। সউদী আরবের সংবাদমাধ্যম আরব নিউজের এক প্রতিবেদনে এই তথ্য জানা যায়।
ডব্লিউএইচও এর মতে, স্বাস্থ্যকর শহর হওয়ার জন্য সমস্ত বিশ্বমান পূরণ করেছে মদীনা শহর। মদীনাই একমাত্র শহর যেখানে ২০ লাখেরও বেশি জনসংখ্যা বসবাস করে ডব্লিউএইচও এর স্বাস্থ্যকর শহরগুলোর মধ্যে।
মদিনা নগরীর তাইবাহ বিশ্ববিদ্যালয়ের সঙ্গে বিশ্বস্বাস্থ্য সংস্থা নগর সমন্বয় প্রোগ্রামটি অনলাইন প্লাটফর্মে সম্পন্ন করে। এছাড়াও বিশ্ববিদ্যালয়টি স্বাস্থ্যকর শহর প্রোগ্রামে অংশ নিতে আগ্রহী বিভিন্ন দেশের সিটি এজেন্সিগুলিকে প্রশিক্ষণ প্রদানের পরামর্শ দেয় বিশ্বস্বাস্থ্য সংস্থা।
তাইবাহ বিশ্ববিদ্যালয়ের প্রধান ড. আবদুল আজিজ আসারানি ২২টি সরকারি সংস্থা, সামাজিক সংগঠন, দাতব্য সংস্থা ও স্বেচ্ছাসেবক দলের এক শ প্রতিনিধি দলের প্রধান হিসেবে কাজ করেন।
নিরাপদ স্বাস্থ্যসম্মত নগর পরিসংখ্যানে বিশ্বস্বাস্থ্য সংস্থাকে ২২টি সরকারি সংস্থা, সামাজিক সংগঠন, দাতব্য সংস্থা ও স্বেচ্ছাসেবক দল সহায়তা করে।
প্রসঙ্গত, পবিত্র মদিনা নগরীতে প্রায় ২০ লাখ মানুষ বসবাস করে। মনে করা হয় বিশ্বস্বাস্থ্য সংস্থা (ডাব্লিওএইচও)-এর স্বাস্থ্যকর শহরের তালিকায় থাকা এটিই প্রথম জনবহুল শহর।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Back to top button
Close